চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

ইনিংস হারের লজ্জায় ডুবল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

৮ ডিসেম্বর, ২০২১ | ৫:৩১ অপরাহ্ণ

পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টে ইনিংস ব্যবধানে হারল বাংলাদেশ। ফলোঅনে পড়া স্বাগতিকরা টেস্টের পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২০৫ রানে অলআউট হয়। 

৭ উইকেটে ৭৬ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। আজ পঞ্চম ও শেষ দিনের খেলায় দ্বিতীয় ওভারে তাইজুল ইসলামকে শূন্য রানে তুলে নেন সাজিদ খান। পরের ওভারে খালেদ আহমেদকে শূন্য রানে ফিরিয়েছেন শাহিন আফ্রিদি। বাংলাদেশ ৯ উইকেটে ৭৭। ফলোঅন এড়াতে চাই আরও ২৪ রান। ড্র এনে দিতে শেষ সেশনে টিকে থাকাই যথেষ্ট ছিল। যার প্রত্যয় দেখা যাচ্ছিল সাকিব-মিরাজের ব্যাটিংয়ে। কিন্তু ৫১ রান করা এই জুটি ভেঙেই জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় পাকিস্তান। টেস্টে যিনি আগে আগে কখনও বল করেননি। সেই বাবর আজম প্রথমবার বল হাতে নিয়েই পেয়েছেন সাফল্য। তার বলে এলবিডাব্লিউর আবেদন উঠলে আম্পায়ার আঙুল তুলেছিলেন। পরে রিভিউ নেন মিরাজ। কিন্তু তাতেও লাভ হয়নি। ৭০ বল খেলে ১৪ রান করা এই ব্যাটারকে ফিরতে হয় সাজঘরে। তার বিদায়ের পর সাকিবও মনোযোগ হারিয়ে বসেন যেন। সাজিদের অসাধারণ এক স্পিনে বোল্ড হয়ে ফিরেছেন এই অলরাউন্ডার। ১৩০ বলে ৬৩ রান করেন তিনি। তাদের বিদায়ের পর ইনিংস হারটা সম্ভাব্যই হয়ে উঠে। খালেদ আহমেদের পর তাইজুল কিছুক্ষণ ক্রিজে থাকলেও ইনিংস হার এড়াতে পারেননি। তাইজুল লেগ বিফোরে ফিরলে ২০৫ রানেই শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস।

প্রথম ইনিংসের দ্বিতীয় ইনিংসেও চলে সাজিদ জাদু। ৮৬ রানেন ৪টি উইকেট। দুটি করে নেন শাহীন আফ্রিদি ও হাসান আলী। একটি নেন অধিনায়ক বাবর।

মিরপুরে শেষ দিন সকালের শুরুতেই প্রথম ইনিংস শেষ হয় বাংলাদেশের। পাকিস্তানের বিপক্ষে ফলোঅন এড়াতে ১০১ রান করলেই হতো। কিন্তু দ্বিতীয় ও শেষ টেস্টের শেষ দিনের সকালটা শুরু হয় লক্ষ্যহীন ব্যাটিংয়ে। তাইজুল, খালেদের পর সাজঘরে ফিরে যান সাকিব আল হাসানও! প্রতিষ্ঠিত ব্যাটসম্যান হিসেবে টিকে থাকার বিন্দুমাত্র দৃঢ়তা দেখাতে পারেননি সাকিব।

ফলাফল সাকিব ৫৪ বলে ৩৩ রানে ফিরতেই ৮৭ রানে শেষ হয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংস।

পাকিস্তান ৩০০ রানে প্রথম ইনিংস ঘোষণার পর গতকাল শেষ বিকালেই লন্ডভন্ড হয়ে যায় বাংলাদেশের ব্যাটিং অর্ডার। চতুর্থ দিন ৭৬ রান তুলতেই স্বাগতিকরা হারায় ৭ উইকেট।

প্রথম ইনিংসে ঘূর্ণিজাদুতে দুদিনে সাজিদ খান ৪২ রানে নিয়েছেন ৮ উইকেট! যা টেস্টে বাংলাদেশের বিপক্ষে কারও সেরা বোলিং। একটি নেন শাহীন আফ্রিদি।শেষ উইকেট জুটিতে ইবাদত হোসেনকে নিয়ে ব্যাট করছেন সাকিব। ফলোঅন এড়াতে আরও ২০ রান চাই বাংলাদেশের।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট