চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

আবার জমবে মেলা

হুমায়ুন কবির কিরণ 

১ অক্টোবর, ২০২১ | ১:২৪ অপরাহ্ণ

গতবছরের শুরুতে করোনা যখন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে শুরু করে তখনও এই চট্টগ্রামের ক্রীড়াঙ্গন ছিল প্রাণবন্ত। কিন্তু মার্চের পর সরকারের নির্দেশনা মেনে সকল প্রকার খেলাধুলা স্থগিত করতে বাধ্য হয় জেলা ক্রীড়া সংস্থা। এরপরও সিজেকেএস বার কয়েক চেষ্টা চালায় প্রিমিয়ার ফুটবল ও প্রথম বিভাগ লিগ মাঠে নামানোর।

কিন্তু তাতে সফল না হলে ক্লাবগুলোর সাথে আলোচনা করে লিগই বাতিল করে সিডিএফএ ও সিজেকেএস। তবে মাঝে করোনা পরিস্থিতিতে সামান্য উন্নতিতে খেলায়াড়দের সহযোগিতার মানসে বেশ কিছু ফুটবল ও ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে সিজেকেএস। কিন্তু এটা মানতেই হবে করোনা সিজেকেএসসহ অন্যান্য ক্রীড়া সংস্থার বাৎসরিক ক্যালেন্ডারকে এলোমেলো করে দিয়েছে।

এখন আসল চ্যালেঞ্জ হলো খেলায় ফেরা এবং ক্যালেন্ডার বাস্তবায়ন। জেলা ক্রীড়া সংস্থা এক ক্যালেন্ডার বর্ষে আয়োজন করে প্রায় ৩৭টি ইভেন্ট। এই অক্টোবরেই একাধিক ইভেন্ট অনুষ্ঠিত হবে। তালিকায় আছে ভলিবল, দাবা, ব্যাডমিন্টন, প্রথম বিভাগ ফুটবল, রাগবি, তায়কোয়ান্দোসহ একাধিক আয়োজন। আছে দ্বিতীয় ও তৃতীয় বিভাগ ফুটবলও। এর মধ্যে জানুয়ারিতে মাঠে গড়াবে ক্রিকেট লিগ। স্বাধীনতার ৫০বছর পূর্তি উপলক্ষে আয়োজিত হবে বিজয় দিবস ফুটবল টুর্নামেন্ট। যাতে প্রিমিয়ার লিগের সেরা ৬টি দল অংশ নেবে। প্রতিটি দলেই ৫জন বাইরের খেলোয়াড় থাকবেন, বিদেশিসহ।

সিজেকেএস যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম বলেন, পরিস্থিতি অনুকূলে থাকলে ক্লাবগুলো ও খেলোয়াড়দের সহযোগিতায় প্রতিটি ইনডোর এবং আউটডোর ইভেন্ট দ্রুত শুরু হবে। এই লক্ষে জেলা ক্রীড়া সংস্থার সাব-কমিটিগুলো কাজ করছে। ডিসেম্বরের মধ্যেই সিজেকেএস চেষ্টা করবে যত অধিক সংখ্যক ইভেন্ট মাঠে নামানো যায়। সিজেকেএস সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন চাইছেন প্রাণবন্ত এম এ আজিজ স্টেডিয়াম।

সে লক্ষে তিনি প্রতিটি ইভেন্ট আয়োজনই নয়, চান খেলোয়াড়রা যাতে মান সম্পন্ন ক্রীড়া নৈপুণ্য উপহার দেন। করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও আ জ ম নাছির উদ্দীন সকলইে স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দেন। এক প্রশ্নের জবাবে সিজেকেএস সাধারণ সম্পাদক বলেন, সরকারের দিক নির্দেশনা মেনে গত বছরের মার্চের পর মাঝে মাঝেই খেলা স্থগিত হলেও একেবারেই কিন্তু বন্ধ হয়নি। যখনই পরিস্থিতির উন্নতি হয়েছে আমরা খেলোয়াড়দের মাঠে রাখার চেষ্টা করেছি। সেই পথ ধরে এখন চেষ্টা করছি খেলাধুলার পরিবেশকে আরও প্রাণবন্ত করতে।

আগামীকাল ২ অক্টোবর ফুটবল খেলোয়াড় সমিতির নির্বাচন। সেই নির্বাচনকে কেন্দ্র করে সাবেক ফুটবলারদের পদচারণার মুখরিত এম এ আজিজ স্টেডিয়াম। প্রশিক্ষণ মাঠে একাধিক দলের ক্রিকেট, ফুটবল অনুশীলন, আউটার স্টেডিয়ামও ব্যস্ত কিশোর-তরুণদের পদচারণায়। আর সংগঠকরা ব্যস্ত সময় পার করছেন আসন্ন আয়োজনগুলোর পরিকল্পনায়।  তবে প্রিমিয়ার ফুটবল শুরুর মধ্য দিয়ে প্রকৃত অর্থেই যেন প্রাণ ফিরতে শুরু করেছে চট্টগ্রামের ক্রীড়াঙ্গনে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট