চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

গিনেস বুকে রোনালদো

ক্রীড়া ডেস্ক

৩ সেপ্টেম্বর, ২০২১ | ৬:১৬ অপরাহ্ণ

আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের একক রেকর্ড গড়ে গিনেস বুকে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। অনন্য এই রেকর্ডের জন্য পর্তুগিজ রাজপুত্রকে স্বীকৃতি দিয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) গিনেসের দেওয়া সনদ হাতে নিজের অফিশিয়াল ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করেন রোনালদো। সেই ছবির ক্যাপশনে ৩৬ বছর বয়সী এই তারকা লেখেন, ‘ধন্যবাদ গিনেস বিশ্ব রেকর্ড। বিশ্ব রেকর্ড ব্রেকার (ভঙ্গকারী) হিসেবে স্বীকৃতি পাওয়া সব সময় আনন্দের। সেই সংখ্যাকে বাড়িয়ে নেওয়ার চেষ্টা করা যাক এবার!’

ইউরোর মঞ্চেই ইরানের আলী দাইয়ির সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে ছিলেন রোনালদো। অবশেষে সেই রেকর্ড ভাঙলেন তিনি। রোনালদোর নামে পাশে এখন গোলসংখ্যা ১১১টি। পর্তুগালের জার্সিতে এই রেকর্ড গড়তে রোনালদোকে খেলতে হয়েছে ১৮০টি ম্যাচ। আগের রেকর্ডধারী দাইয়ি ১০৯ গোল করতে ইরানের জার্সিতে খেলেছেন ১৪৯ ম্যাচ।

রেকর্ড গড়া ১১১ গোলের মধ্যে ১৪টি গোল রোনালদো করেছেন পেনাল্টি থেকে। তবে এই ম্যাচটা দুঃস্বপ্নও হতে পারত সিআরসেভেনের জন্য। কেননা শুরুতেই পেনাল্টি মিস করে বসেছিলেন তিনি। তবে ম্যাচের শেষের ৯ মিনিটে যেন নিজেকে নতুন করে ছাড়িয়ে যান তিনি।

শুধু আন্তর্জাতিক ফুটবলেই নয়, রোনালদোর দখলে আছে ইউরোর সর্বোচ্চ গোলের রেকর্ডটাও। সর্বশেষ আসরেই এই রেকর্ড গড়েছেন তিনি। ইউরোয় তার গোলসংখ্যা ১৪টি। এ ছাড়া ক্লাব ফুটবলে ইউরোপীয় শ্রেষ্ঠত্বের আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও তারই দাপট। সেখানেও সর্বোচ্চ গোলের রেকর্ড দখল করে আছেন রোনালদোই।

পর্তুগালের জার্সিতে রোনালদোর হ্যাটট্রিকের সংখ্যা ৯টি, যা ইউরোপের ফুটবলে অনন্য একটি অর্জন। আর কোনো খেলোয়াড়ের জাতীয় দলে এত হ্যাটট্রিক নেই।

আন্তর্জাতিক ফুটবলে গোলসংখ্যায় এখন রোনালদোর কাছাকাছি বলতে আছেন দু‌জন। এর মধ্যে একজন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তার গোলসংখ্যা ৭৬টি। এ ছাড়া সমানসংখ্যক গোল নিয়ে সংযুক্ত আরব আমিরাত কিংবদন্তি আলি মাবখুতও আছেন তার পাশে। এই তালিকার তিন নম্বরে আছেন ভারতের সুনীল ছেত্রী। তার গোল সংখ্যা ৭৪টি। আর ৬৯টি গোল নিয়ে পোল্যান্ডের তারকা রবার্ট লেওয়ানডস্কি আছেন পঞ্চম স্থানে।

বুধবার (১ সেপ্টেম্বর) রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৮৮ মিনিট পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে ছিল পর্তুগিজরা। শেষ মুহূর্তে জোড়া গোল করে দলকে জিতিয়েছেন সিআরসেভেন। এই জয়ে বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ এ’তে ৪ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান আরও পোক্ত করল সেলেকাওরা। একটি অনলাইন বার্তা সংস্থার খবর

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট