চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

ধুম-ধাড়াক্কায় অভিষেকে ‘প্রথম’ এলিসের

স্পোর্টস ডেস্ক

৬ আগস্ট, ২০২১ | ১০:১৪ অপরাহ্ণ

টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগেও ১৬টি হ্যাটট্রিক হয়েছে। তবে ৬ আগস্ট শুক্রবার রাতে মিরপুরের হোম অব ক্রিকেটে প্রথমবারের মতো কোন ক্রিকেটারের অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক দেখলো ক্রিকেট বিশ্ব।

অজি পেসার নাথান এলিস এই রেকর্ড গড়েন। মিচেল স্টার্কের বদলে অস্ট্রেলিয়ার ৯৮তম টি-টোয়েন্টি ক্রিকেটার হিসেবে তৃতীয় টি টোয়েন্টিতে একাদশে সুযোগ পান এলিস। প্রথম তিন ওভারে ২৯ রান খরচায় উইকেট শূন্য থাকলেও শেষ ওভারে নিজের কারিশমা দেখান।

৫ রান খরচায় তুলে নেন ৩ উইকেট, তাও আবার হ্যাটট্রিক। মাহমুদউল্লাহকে দিয়ে শুরু, এরপর মুস্তাফিজ ও মেহেদীকে দিয়ে পূর্ণ করেন ৩ বলে ৩ উইকেট, হ্যাটট্রিক। চার মেরে হাফসেঞ্চুরি পূর্ণ করার পরের বলে সুইং বুঝতে না পেরে বোল্ড হন মাহমুদউল্লাহ। এরপর মিডউইকেটে মার্শকে ক্যাচ দিয়ে বিদায় নেন মুস্তাফিজ।

ইনিংসের শেষ বলে ডিপ স্কয়ার লেগে দাঁড়ানো এ্যাগারকে ক্যাচ দিয়ে এলিসের হ্যাটট্রিকের সুযোগ করে দেন মেহেদী। বিশ্ব টি টোয়েন্টি অভিষেকে প্রথম হ্যাটট্রিক দেখলেও আন্তর্জাতিক ক্রিকেটে এই ফরম্যাটে এর আগে হ্যাটট্রিক হয়েছে ১৬টি। যার মধ্যে লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার ২টি। বাংলাদেশের বিপক্ষে মোট ৩বার প্রতিপক্ষের বোলাররা হ্যাটট্রিক করেছেন।

এর আগে অস্ট্রেলিয়ার ব্রেট লি এই কীর্তি গড়েন। ২০০৭ সালে কেপটাউনে সাকিব, মাশরাফি ও কাপালিকে ফিরিয়ে হ্যাটট্রিক করেন লি। ২০১৯ সালে নাগপুরে ভারতের স্পিনার দিপক চাহার শরিফুল, মুস্তাফিজ ও আমিনুলকে ফিরিয়ে হ্যাটট্রিক করেছিলেন।

পূর্বকোণ/মামুন

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট