চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

পানছড়িতে মৃদু হাওয়ায় দুলছে শরতের কাশফুল

শাহজাহান কবির সাজু হ পানছড়ি

১ সেপ্টেম্বর, ২০১৯ | ১:২৯ পূর্বাহ্ণ

ঋতুপরিক্রমায় আসা শরৎ ঋতু সীমান্ত ঘেষা পানছড়িকে সাজিয়ে তোলে অপরূপ সাজে। বর্ষার পানিতে উপজেলার বিভিন্ন জলাশয়ে ফুটে থাকা শাপলা-পদ্ম, ডাঙায় জুঁই-শিউলি আর থোকায় থোকায় ফোটে থাকা কাশফুল যেন শরতের পরিপূর্ণ রূপমাধুরী। বিশেষ করে পানছড়ি লোগাং চেঙ্গী ব্রিজের পাশেই তারাবন ছড়ার লে-িয়া পাড়া, অভিনাশ পাড়ায় বিশালাকার কাশবাগান। শরতের বিকেলে রোদ-বৃষ্টির লুকোচুরি উপেক্ষা করে কাশফুলের ছোঁয়া নিতে নিত্য ছুটে আসছে দর্শনার্থীরা।
দর্শনার্থীদের সাথে আলাপকালে জানা যায়, সাদা আর সবুজের মিলনমেলার পাশ দিয়ে বয়ে চলা চেঙ্গী নদীর বালুর চরে ঘুরে বেড়ানো সাথে লাফালাফি করার মজাই আলাদা। ডিএসএল’র ক্যামেরা ও মোবাইলে ছবি তুলতে আসা শাহাদাৎ হোসেন মিন্টু ও মুকুল চাকমা জানান, প্রতিবছরই এই কাশবাগানে বন্ধুদের নিয়ে ছুটে আসে উপভোগে। উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের পাশ দিয়ে বয়ে চলা পানছড়ি-তবলছড়ি সড়কের পাশেও থোকায় থোকায় ফুটে আছে কাশফুল। বিদ্যালয়ের বিরতির ফাঁকে শিক্ষার্থীরা ছুটে আসে প্রশান্তির ছোঁয়া নিতে। শিক্ষার্থীরা জানান, মৃদু হাওয়ায় কাশফুলের দোল খাওয়ার দৃশ্য সবার মন কেড়ে নেয়।

উল্টাছড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বাবুল জানান, সুযোগ পেলেই বিদ্যালয়ের বারান্দায় দাড়িয়ে উপভোগ করে রূপমাধুরীর প্রাণবন্ত খেলা। পানছড়ি প্রেস ক্লাব সভাপতি নূতন ধন চাকমা জানান, শরতের আগমনী বার্তা লগ্নেই প্রকৃতিতে ফিরে আসে সতেজতা। সাদা আর সবুজের সাথে একাত্ম হয়ে পানছড়ির মাঠে-প্রান্তরে ছুটে বেড়ায় কোমলমতি শিশু থেকে বিদ্যালয়, কলেজ পড়–য়া ও আবাল-বৃদ্ধ বনিতারা। এসব দৃশ্য উপভোগ এর সত্যিই মজা পাই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট