চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

শীত স্পেশাল

ইশরাত জাহান

১১ ডিসেম্বর, ২০১৯ | ২:১৬ পূর্বাহ্ণ

সকালের নাস্তায় পনির পরোটা

হালকা হালকা এই শীতের সকালটাকে উপভোগ করতে নাস্তায় ব্যতিক্রম আনতে পারেন আপনিও। নিয়মিত রুটি-পরোটা বা পাউরুটির রুচির পরিবর্তে ঘরেই তৈরি করতে পারেন মজাদার পনির পরোটা। জেনে নিন এর প্রস্তুত প্রণালী।

যা যা লাগবে : পনির ১০০ গ্রাম, কালিজিরা হাফ চামচ, চিনি ১ চামচ, লবণ ও ঘি আন্দাজমতো, ময়দা ৫০ গ্রাম।

যেভাবে তৈরি করবেন : কড়াইতে ঘি গরম করে তাতে পনির, কালিজিরা, চিনি এবং লবণ দিন। সামান্য পানি দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে রাখুন। তৈরি হলো পুর। অন্য পাত্রে ময়দা আর ঘি মেখে রাখুন। লেচি কেটে প্রত্যেক লেচিতে একটু করে পুর ভরে নিয়ে ভেজে নিন। গরম গরম মাংসের তরকারি কিংবা সবজি দিয়ে পরিবেশন করতে পারেন মজাদার এই পরোটা।

 

 

 

ডিনারে চিকেন থুকপা

শীত অনেকখানি জেঁকে বসেছে। হালকা হালকা এই শীতের রাতে অনেক সময়ই রান্না করতে ইচ্ছা করে না। আবার ঠান্ডা লেগে থাকলে খেতেও ভালো লাগে না কিছু। ভারী কিছু রান্নার ঝামেলা এড়াতে রাতে ডিনার সেরে নিতে পারেন মজাদার চিকেন থুকপা দিয়ে। এটা বানানো যেমন সহজ, তেমনই শীতের রাতে গরম গরম থুকপা ঠান্ডা লাগা কমাতেও সাহায্য করবে। জেনে নিন থুকপা বানানোর রেসিপিটি।

যা যা লাগবে : চিকেন লেগ ২টা, পেঁয়াজ ১টা, গাজর ১টা, আদা ৫টা, স্প্রিং অনিয়ন ৭টা, কাঁচা মরিচ ৩টা, ধনেপাতা প্রয়োজনমতো, রসুন ৪-৫ কোয়া, লবণ প্রয়োজনমতো, লেবু অর্ধেকটা, পানি ২০০ মি.লি, মধু ১ চা চামচ, সয়া সস ১ চা চামচ, এগ নুডলস একমুঠো।

যেভাবে তৈরি করবেন : চিকেন লেগ থেকে মাংস ছাড়িয়ে নিন। আদা সরু সরু করে কেটে নিন। স্প্রিং অনিয়ন কুচিয়ে নিন ও ৩টা কাঁচা মরিচ চিড়ে নিন। রসুন কুচিয়ে নিন। এবার ২ টেবল চামচ অলিভ অয়েল গরম করুন ও হালকা বাদামি করে চিকেন শ্যালো ফ্রাই করে নিন। এবার পেঁয়াজ কুচি, গাজর কুচি ও চিকেন দিন। এর মধ্যে আদা, রসুন, স্প্রিং অনিয়ন ও কাঁচা মরিচ দিয়ে দিন। এরপর লবণ, গোলমরিচ গুঁড়ো ও ধনেপাতা কুচি দিন। এবার ২০০ মিলি জল দিয়ে ২-৩ মিনিট হালকা আঁচে ফোটান। এর মধ্যে অর্ধেক লেবুর রস মেশান। সবশেষে ১ চা চামচ সয়াসস ও ১ চা চামচ মধু মেশান। ঢেকে হালকা আঁচে ১০ মিনিট ফোটান। এগ নুডলস মিশিয়ে আরও ৫ মিনিট ফোটান। তৈরি হয়ে যাবে মজাদার চিকেন থুকপা। গরম গরম পরিবেশন করলে ঠান্ডা থেকে অনেকটাই আরাম পাওয়া যাবে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট