চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

পাতে পড়–ক মাছ

জেসমিন আকতার জেসী

২৭ নভেম্বর, ২০১৯ | ২:১৬ পূর্বাহ্ণ

রুই মাছের টিকিয়া কাবাব

যা যা লাগবে : রুই মাছ ১ কাপ, আলু সিদ্ধ ২ কাপ বা চনার ডাল সিদ্ধ বাটা ১কাপ, জিরে ভাজা গুঁড়ো ১ চা চামচ, পিঁয়াজ বেরেস্তা ১/৪ কাপ। লবণ আন্দাজমতো, শুকনো মরিচ গুঁড়ো ১ চা চামচ, (ঝাল বেশি খেলে বেশি দেওয়া যাবে) ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, ডিম ১ টা, গোল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ, টোস্টের গুঁড়ো বা ব্রেড ক্রাম্ব যতটুকু লাগে, তেল ভাজার জন্য, লেমন রাইন্ড ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন : রুই মাছের পেটির টুকরা নিয়ে হাল্কা হলুদ লবণ দিয়ে সিদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। আলু সিদ্ধ করে চটকিয়ে নিন। ডাল বা আলু সব উপকরণ একসঙ্গে মেখে প্রথমে হাতের তালু দিয়ে গোল করে পরে চ্যাপ্টা করে ডুবো তেলে গোল্ডেন ব্রাউন করে ভেজে তুলে গরম ভাত, খিচুড়ি, পোলাও এর সাথে পরিবেশন কর”ন।

 

 

মাছের চপ

যা যা লাগবে : যেকোনো মাছ (ভেটকি, রুই বা ইলিশ) পাঁচছয়টি বড় টুকরা, আলু মাঝারি ৩টি, বড় পাউর”টির টুকরা একটি, পেঁয়াজ মিহিকুচি আধা কাপ, আদা বাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, ধনিয়া গুঁড়া ১ চা-চামচ, ভাজা জিরা গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে তৈরি করবেন : মাছের টুকরাগুলো ভাপে সেদ্ধ করে কাঁটা বেছে নিতে হবে। সেদ্ধআলু ভালোভাবে চটকে নিন। এবার পাউরুটি পানিতে ভিজিয়ে সঙ্গে সঙ্গে তুলে নিতে হবে। তারপর মাছ, আলু, রুটি খুব ভালো করে মেখে নিতে হবে। একে একে তেল বাদে সব উপকরণ খুব ভালো করে মিশিয়ে হাতে পছন্দ মতো আকার দিন। এবার গরম তেলে চপগুলো ছেড়ে দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে। হালকা বাদামী রঙ আসলে নামিয়ে নিলেই হল। সাদাভাত, পোলাও বা বিরিয়ানির সঙ্গে খেতে মাছের চপের জুড়ি নেই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট