চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

লিভার ক্যান্সারের জন্য দায়ী ‘জর্দা-খয়ের-গুল’, খাওয়ার সিদ্ধান্ত আপনাদের

২৪ মে, ২০২২ | ৪:২৭ অপরাহ্ণ

আমাদের ডাক্তার সাহেবরা অনেক সময় বলে থাকেন, লিভার ক্যান্সারের একটি বড় কারণ জর্দা, খয়ের এবং গুল। এই ধারণা থেকেই একদিন চিন্তা করলাম, কী আছে এর ভেতরে। মাথায় ততদিনে জগদ্দল পাথরের মত বসে গেছে হেভিমেটাল আর হেভিমেটাল।

পুরান ঢাকার বাজার থেকে খ্যাত-অখ্যাত অনেকগুলো জর্দা, খয়ের এবং গুলের নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষা করতে দিলাম। পরীক্ষার ফলাফল ভয়াবহ। সীসা, ক্যাডমিয়াম আর ক্রোমিয়ামে ভরা এই তিন আইটেম। পরিষ্কার হল- লিভার আর মুখের ক্যান্সারের অন্যতম কারণ হতে পারে এই আইটেমগুলো। আমার পরিবারের দুইজন মারা গিয়েছেন লিভার ক্যান্সারে, যারা মারাত্মকভাবে জর্দা খেতেন। আরেকজনের একপাশের দাঁতের মাড়ি ক্যান্সারজনিত কারণে পুরো কেটে ফেলে দেয়া হয়েছে। তিনি সবসময় গুল লাগাতেন মুখে।

বাজার থেকে কেনা জর্দা, খয়ের এবং গুলের নমুনায় খুব বেশি মাত্রায় হেভিমেটাল পাওয়া গেলে সচেতনতার জন্য তা প্রকাশ করা হয় প্রেস কনফারেন্সের মাধ্যমে। তবে কারো বিরুদ্ধে মামলা করা হয়নি। কারণ বিষয়টি নিয়ে এর পূর্বে কেউ অবগত ছিলেন না।

 

আপত্তি জানালেন জর্দার প্রথিতযশা এক কোম্পানি। তিনি জানালেন তাঁর কোম্পানির জর্দায় কোনপ্রকার হেভিমেটাল নেই এবং তিনি সন্দেহ পোষণ করলেন বাজার থেকে আমার নমুনায়ন নিয়ে। তাঁর কোম্পানির নামে নকল জর্দা আমি নিয়ে এসেছি খোলা বাজার থেকে কিনে।

তিনি চ্যালেঞ্জ দিলেন, সবাই মিলে তাঁর কোম্পানি ভিজিট করে সেখান থেকে অফিসিয়ালি বিধি মোতাবেক নমুনা নিয়ে তা পরীক্ষা করার জন্য। আমি বললাম, অফিসিয়ালি নমুনা নিয়ে সেটাতে হেভিমেটাল পাওয়া গেলে কিন্তু মামলা ছাড়া আর কোন উপায় থাকবে না। তিনি মেনে নিলেন।

পরীক্ষা করে ঐ একই পরিমাণ হেভিমেটাল পাওয়া গেল। এরপর তাঁর কারখানা সিলগালা করে আদালতে মামলা দায়ের করা হল। পুরো কাজটি করলেন সিটি কর্পোরেশন দক্ষিণ এর পরিদর্শক জনাব মো. কামরুল হাসান। শুনেছি সেই মামলা উচ্চ আদালত থেকে স্থগিত করা হয়েছে।

 

এরপর ৬৪ জেলা প্রশাসকের কাছে পত্র দেয়া হল, তাঁদের আওতাধীন এলাকায় সমস্ত জর্দা, গুল এবং খয়ের উৎপাদন, বিপণন, বিক্রয় বন্ধ করে দেয়ার জন্য।
সারাদেশ থেকে অসংখ্য উৎপাদনকারী আমার অফিসরুমে এসে হাজির। তাঁদের দাবী ওই চিঠি প্রত্যাহার করতে হবে। আমি বললাম, আচ্ছা ঠিক আছে, আপনারা নিজেরাই আপনাদের উৎপাদিত জর্দা, গুল এবং খয়ের ভাল ল্যাবে পরীক্ষা করে আমাকে রিপোর্ট জানাবেন প্লিজ।

 

একদিন তাঁরা অফিসে এসে হাজির হলেন। প্রায় ৫০/৬০ জন। রুমে দাঁড়ানোর জায়গা নেই। মুচকি হেসে বললাম, সবাই রিপোর্ট বলেন। তাঁরা সবাই চুপ, মাথা নিচু করে আছেন।
কী, চুপ করে আছেন কেন!! কিছু পেয়েছেন কিনা?
সবাই মাথা নেড়ে জানালেন, পেয়েছেন। পরিমাণ? প্রশ্ন করলাম। অনেক স্যার, যেমন আপনি পেয়েছেন।
এখন বলেন, এই পরিমাণ হেভিমেটাল প্রতিদিন কেউ খেয়ে বা ব্যবহার করে শারিরীকভাবে ক্ষতিগ্রস্ত বা ক্যান্সারে আক্রান্ত হলে উৎপাদক বা ব্যবসায়ী হিসেবে আপনারা আল্লাহপাকের কাছে দায়ী হবেন কিনা অথবা তাঁর কাছে জবাবদিহি করতে হবে কিনা?
সবাই বললেন হ্যাঁ স্যার, কিন্তু চুপ থাকলেন।
এখন আবার বলেন, এটা দেখার পর আমি আপনাদেরকে ব্যবসা করার সুযোগ দিলে বা ঐ চিঠি প্রত্যাহার করলে বা চেপে গেলে বা গোপন করলে আল্লাহপাকের কাছে পরকালে দায়ী হব কিনা?
সবাই জানালেন হ্যাঁ স্যার।
কাজেই ঐ চিঠি আমি প্রত্যাহার করব না। চলে গেলেন সবাই।

 

ফুড সেইফটি থেকে কিছুদিন পর বদলি হয়ে গেলাম। এর পরের কাহিনী বলার প্রয়োজন নেই। এখন আপনাদের সিদ্ধান্ত, জর্দা, খয়ের এবং গুল খাবেন বা ব্যবহার করবেন কিনা। আমি আমার দায়িত্ব সঠিকভাবেই পালন করেছি। আল্লাহপাক স্বাক্ষী।

 

সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলনের ফেসবুক থেকে নেওয়া।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট