চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

হজে গিয়ে ৬৩ বাংলাদেশির মৃত্যু, ফিরলেন ৬১ হাজার জন

অনলাইন ডেস্ক

১০ জুলাই, ২০২৪ | ১২:৪২ অপরাহ্ণ

চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে আরও এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর বাংলাদেশি মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৬৩ জনে। এর মধ্যে পুরুষ ৫০ জন এবং নারী ১৩ জন।

 

তাদের মধ্যে মক্কায় ৫০ জন, মদিনায় চারজন, মিনায় সাতজন ও জেদ্দায় দু’জন মারা গেছেন। বুধবার (১০ জুলাই) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়।

 

বুলেটিনে বলা হয়, পবিত্র হজ পালন শেষে এখন পর্যন্ত ৬১ হাজার ৭৫ জন হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ১৬০টি ফ্লাইটে এসব হাজি বাংলাদেশে এসেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৭৫টি, সৌদি এয়ারলাইন্স ৫৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৮টি ফ্লাইট পরিচালনা করে।

 

গত ২০ জুন থেকে হজের ফিরতি ফ্লাইট শুরু হয়। ওই দিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।

 

এদিকে, চলতি বছর প্রখর তাপপ্রবাহ ও অসহনীয় গরমের জেরে হজ করতে গিয়ে সৌদি আরবে রেকর্ড মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত ৬৩ বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।‌ এর মধ্যে হজের আনুষ্ঠানিকতা শুরুর আগে ১৭ জন, বাকি ৪৬ জন হজের আনুষ্ঠানিকতার শুরুর পর মারা গেছেন।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট