চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক

৪ ফেব্রুয়ারি, ২০২৪ | ৯:৩৬ অপরাহ্ণ

গত কয়েক বছরে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার শুরু দিন শিক্ষামন্ত্রীর কেন্দ্র পরিদর্শনের বিষয়টি অনেকটা রীতি হয়ে গিয়েছিল। কখনো সচিব এবং বোর্ড সচিবসহ বহর নিয়ে যেতেন শিক্ষামন্ত্রী। সমালোচনার মুখে একপর্যায়ে কেবল শিক্ষামন্ত্রীকে কেন্দ্র পরিদর্শনে যেতে দেখা গেছে। তবে, এ বছর থেকে আর কেন্দ্র পরিদর্শনেই যাবেন না নতুন শিক্ষামন্ত্রী মহিবুর হাসান চৌধুরী নওফেল।

 

রবিবার (৪ ফেব্রুয়ারি) সচিবালয় এক বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

 

শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা আইন অনুযায়ী, কোনো মন্ত্রী, সচিব বা অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে যেতে পারেন না। এ জন্য মন্ত্রী হিসেবে আমিও যাব না। পরীক্ষা কক্ষে শুধু পরীক্ষা সংশ্লিষ্টরা থাকবেন।

 

তিনি বলেন, শুধু আমি নই, পরীক্ষা সংক্রান্ত কাজের লোক ছাড়া অন্য কেউ কোনো কেন্দ্রে যেতে পারবেন না। একজন মন্ত্রী যাওয়া মানে একটি ঝামেলা তৈরি করা। কারণ মন্ত্রী যে পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যাবেন, সেখানে গণমাধ্যমসহ বহু মানুষ যান। পাশাপাশি আরও কিছু প্রক্রিয়া আছে, যেগুলোর কারণে ওই কেন্দ্রের পরীক্ষার্থীরা মানসিক যন্ত্রণার মধ্যে থাকে।

 

নওফেল বলেন, পরীক্ষা শুরুর দিনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অফিস করব। সেখানে বসেই পরীক্ষার খবরাখবর নেবে। সুনির্দিষ্ট একটি কেন্দ্রে গিয়ে লাভ নেই। বরং মন্ত্রী কোনো কেন্দ্রে না গেলে মিডিয়া ঘুরে ঘুরে কেন্দ্রগুলোর ওপর রিপোর্ট করবে। সেখানে যদি অনিয়মের চিত্র ভেসে আসে, তাহলে ব্যবস্থা নেওয়া সহজ হবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট