চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

রেড ক্রিসেন্টের পার্টনারশিপ মিটিংয়ের সমাপনী

অনলাইন ডেস্ক

২০ সেপ্টেম্বর, ২০২৩ | ১০:৩৫ অপরাহ্ণ

মানবতার শক্তিতে ঐক্যবদ্ধ হয়ে পারস্পরিক সম্পর্ক জোরদার করার অঙ্গীকারের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সপ্তম পার্টনারশিপ মিটি-২৩। দুই দিনব্যাপী এই মিটিং-এ রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের সাথে সম্পৃক্ত ১৭টি দেশ অংশ নেয়। এবারের প্রতিপাদ্য ছিলো ‘স্ট্রেনদেনিং ট্রান্সফরমেশন ফর বেটার হিউম্যানিটারিয়ান অ্যাকশন।’

বুধবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্টনারশীপ মিটিং এর সমাপনী ঘোষণা করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী বলেন, “বিশ্বায়নের এই যুগে পারস্পরিক সহযোগিতা ও অংশীদারিত্বের ভিত্তিতে কাজের উপযোগিতা অনেক বেশি। করোনা মহামারী যখন আমাদেরকে কঠিন বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়েছে, তখন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি মানবতার প্রকৃষ্ট উদাহরণ হয়ে সহযোগিতার হাত প্রসারিত করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে তাই পারস্পরিক সহযোগিতা জোরদার অত্যাবশ্যক।” অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আইএফআরসি’র গভর্নিং বোর্ডের ভাইস প্রেসিডেন্ট মাহা বাজরাস আল বাজরাস।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল এটিএম আবদুল ওয়াহ্‌হাব (অব.)। সভাপতির বক্তব্যে তিনি বলেন, রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের সাথে সম্পৃক্ত সকলেরই মহান দায়িত্ব অসহায় ও প্রান্তিক মানুষদের দুর্দশা লাঘবে কাজ করা। আসুন ঝুঁকিপূর্ণ মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ চালিয়ে যাই।

দুই দিনব্যাপী পার্টনারশীপ মিটিং-এ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির বিভিন্ন বিভাগের আওতায় পরিচালিত প্রকল্প ও কর্মসূচীর কাজের অগ্রগতি ও প্রতিবন্ধকতাসমূহ নিয়ে আলোচনা করা হয়। নতুন নতুন প্রকল্পে কাজের ক্ষেত্র ও ঝুঁকিসমূহ চিহ্নিত করা হয়। আলোচনা হয় জলবায়ু পরিবর্তন ও বাংলাদেশে এর বিরূপ প্রভাবের ফলাফল নিয়েও। একইসাথে সেগুলো উত্তরণের উপায় খুঁজতে নেয়া হয় নানা পদক্ষেপ।

রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের সাথে সম্পৃক্ত ১৭টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে আয়োজিত ৭ম পার্টারশীপ মিটিং-এর সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার ও এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুস সালাম। তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি একটি সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সরকারের সহায়ক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বক্তব্য রাখেন- মহাসচিব কাজী শফিকুল আযম, ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর হেড অব ডেলিগেশন সঞ্জীব কাফলে এবং ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) এর হেড অব ডেলিগেশন এনিয়াস ডুহ্। এসময় উপস্থিত ছিলেন সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদের সম্মানিত সদস্যবৃন্দ, উপ-মহাসচিব, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ ও কর্পোরেট প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট