চট্টগ্রাম রবিবার, ২১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আবারও বাড়লো মসুর ডালের দাম

অনলাইন ডেস্ক

১১ সেপ্টেম্বর, ২০২৩ | ৭:০৫ অপরাহ্ণ

মোটা মসুর ডালের দাম খুচরায় কেজিপ্রতি বেড়েছে ১০ টাকা। এর সপ্তাহ তিনেক আগে একবার মোটা, মাঝারি ও চিকন দানার মসুর ডালের দাম খুচরা পর্যায়ে কেজিতে ৫ টাকা বেড়েছিল।

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা বিশ্লেষণ করেও একই চিত্র মিলেছে। সংস্থাটির হিসাবে গত এক মাসের ব্যবধানে জাতভেদে মসুর ডালের দাম ৩ থেকে ৪ শতাংশের ওপরে বেড়েছে। টিসিবির হিসাব অবশ্য বাজারের সত্যিকারের দামের তুলনায় কম থাকে বলে অভিযোগ আছে।

আমদানিকারকেরা বলছেন, ডাল আমদানিতে ঋণপত্র (এলসি) খোলার ব্যয় বৃদ্ধি পাওয়ার কারণে বাজারে ডালের দাম আগেই বেড়েছিল। এখন নতুন করে আমদানি ব্যয় বেড়েছে। তাতে মসুর ডালের দাম একটু বাড়তির দিকে। এ অবস্থায় বাজারে বড় কোনো সংকট তৈরি হওয়ার আগে এলসি খোলার জটিলতা নিরসন করা দরকার। ডলারের বাজার নতুন করে অস্থির হওয়ায় আমদানিকারকেরা এলসি খুলতে জটিলতায় পড়ছেন বলে অভিযোগ করছেন।

দেশে সাধারণত অস্ট্রেলিয়া, কানাডা ও নেপাল থেকে বিভিন্ন ধরনের ডাল আমদানি হয়ে থাকে। সাম্প্রতিক সময়ে ভারত থেকেও ডাল আমদানি শুরু হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) দেশভিত্তিক কৃষিপণ্য উৎপাদনের পরিসংখ্যান অনুযায়ী, স্বাধীনতার পর দেশে মসুর ডালের উৎপাদনে বাংলাদেশ বিশ্বের শীর্ষ দশে থাকলেও পরে পিছিয়ে পড়ে। অবশ্য এখন আবার যুক্তরাষ্ট্র, ইথিওপিয়া, রাশিয়া ও চীনকে পেছনে ফেলে বাংলাদেশ ষষ্ঠ অবস্থানে উঠেছে।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট