চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বেকারদের প্রশিক্ষণ দিতে ৩০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

অনলাইন ডেস্ক

২৮ আগস্ট, ২০২৩ | ১২:০৫ পূর্বাহ্ণ

বেকার গ্রামীণ যুবক জনগোষ্ঠীর প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির একটি প্রকল্প বাস্তবায়নে ৩০ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক।

 

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় রবিবার (২৭ আগস্ট) এ বিষয়ে সরকারের সঙ্গে চুক্তি করেছে উন্নয়ন সহযোগী সংস্থাটি। এতে ইআরডি সচিব শরিফা খান এবং বিশ্ব ব্যাংকের ঢাকা কার্যালয়ের কান্ট্রি ডিরেক্টর আব্দুলাহ চেক সই করেন।

 

প্রকল্পের আওতায় দেশের যেসব তরুণ-তরুণী শিক্ষায়, চাকরি এমনকি কোনও প্রশিক্ষণে নেই (এনইইটি) তাদের কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

 

বিশ্ব ব্যাংক চুক্তি সই বিষয়ক বিবৃতিতে জানিয়েছে, এদের মধ্যে নারী থাকবেন ৬০ শতাংশ।

 

‘ইকোনমিক এক্সেলারেশন অ্যান্ড রেজিলিয়েন্স ফর এনইইটি’ শীর্ষক এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণের এ কার্যক্রম পরিচালনা করা হবে।

 

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩ হাজার ২৮৫ কোটি টাকা। বিশ্ব ব্যাংকের আইডিএ তহবিলের এ ঋণ পাঁচ বছরের রেয়াতকালসহ ৩০ বছরের মধ্যে ২ শতাংশ সুদে পরিশোধ করতে হবে।

 

২০৩০ সালের মধ্যে অগ্রাধিকার খাতে ৯ লাখ দক্ষ শ্রমশক্তি প্রস্তুত করার উদ্দেশ্যে প্রকল্পটি হাতে নিয়েছে সরকার, যা বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ প্রক্রিয়ায় সহায়তা করবে, জানায় ইআরডি। এটি বাস্তবায়ন করবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুব উন্নয়ন অধিদপ্তর।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকল্পটি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ প্রধান বাস্তবায়নকারী সংস্থার সঙ্গে সমন্বয় করে সহ বাস্তবায়নকারী সংস্থা হিসেবে কাজ করবে।

 

এ বছরের জুলাইয়ে শুরু করে প্রকল্পটি ২০২৮ সালের ডিসেম্বরে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট