চট্টগ্রাম শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বাণিজ্যের আড়ালে অর্থপাচার রোধে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ

অনলাইন ডেস্ক

১৬ আগস্ট, ২০২৩ | ১০:৩৫ অপরাহ্ণ

বাণিজ্যের আড়ালসহ নানাভাবে দেশ থেকে অর্থ পাচারের ঘটনা ঘটছে। এর মধ্যে সবচেয়ে বেশি হয় বাণিজ্যের আড়ালে, অর্থাৎ আমদানি-রপ্তানিতেই বেশি পাচার হচ্ছে।

এসব অর্থপাচার রোধে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কঠোর নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। বুধবার (১৬ আগস্ট) বিকেলে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভায় এ নির্দেশনা দেওয়া হয়। সভায় তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী ও কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাণিজ্যের আড়ালে ওভার ইনভয়েসিং অর্থাৎ আমদানিতে মূল্য বেশি দেখানো এবং আন্ডার ইনভয়েসিংয়ের অর্থাৎ রপ্তানিতে মূল্য কম দেখানোর মাধ্যমে এসব অর্থ পাচার হয়ে থাকে বেশি। এসব অর্থপাচার রোধে সব ব্যাংকের এমডিদের এ কঠোর নির্দেশনা দেওয়া হলো।

ব্যাংকার্স সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, বাংলাদেশ ব্যাংক ওভার ইনভয়েসিং নিয়ে কাজ করছে, এটা দীর্ঘদিন ধরেই কাজ চলছে। এর আগে ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে যে পরিমাণ অর্থপাচার হতো সেটা কমে এসেছে। এখনো আন্ডার ইনভয়েসিংয়ের মাধ্যমে ব্যাপক অর্থপাচার হচ্ছে। বাণিজ্যের আড়ালে অর্থপাচার রোধে ব্যাংকগুলোকে কঠোর নির্দেশ দিয়েছেন গভর্নর।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট