চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

বাংলাদেশ চীনের খপ্পরে, এ ধারণা ভুল: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

১৪ আগস্ট, ২০২৩ | ১২:০১ পূর্বাহ্ণ

বাংলাদেশ চীনের ‘খপ্পরে’ পড়ে গেছে- যুক্তরাষ্ট্র এমনটা মনে করলেও তাদের ধারণা ভুল বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। 

 

বাংলাদেশ সফরে আসা মার্কিন যুক্তরাষ্ট্রের দুই কংগ্রেসম্যানের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি। রবিবার (১৩ আগস্ট) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তাদের বৈঠক হয়। 

 

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্র মনে করে বাংলাদেশ চীনের খপ্পরে পড়ে গেছে। আমরা বলেছি, তোমাদের এই ধারণা ভুল।’ 

 

তিনি বলেন, বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে দুই কংগ্রেসম্যান জানতে চেয়েছেন যে, কোনো ধরনের সমঝোতার সুযোগ আছে কিনা। আমরা বলেছি সুষ্ঠু নির্বাচন করতে সরকার বদ্ধপরিকর। 

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যা হবে তা বাংলাদেশের শাসনতন্ত্র অনুযায়ীই হবে। বর্তমান সরকারকে পতন করিয়ে কোনো সমঝোতা হবে না।

 

চারদিনের সফরে শনিবার সন্ধ্যায় ঢাকায় পৌঁছান দুই মার্কিন কংগ্রেসম্যান। এদের মধ্যে এডওয়ার্ড কেইস ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির এবং রিচার্ড ম্যাকরমিক রিপাবলিকান পার্টির। 

 

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক ছাড়াও আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতাদের  নেতাদের সঙ্গে বৈঠক করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

 

সোমবার দুই কংগ্রেসম্যান যাবেন কক্সবাজারে। সেখানে তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন এবং জাতিসংঘের সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন। 

 

নির্বাচন সামনে রেখে সম্প্রতি ঘন ঘন মার্কিন প্রতিনিধি দল বাংলাদেশ সফর করছেন। গত ৬ অগাস্ট ঢাকা সফর করেন দেশটির পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ।

 

জুলাই মাসে বাংলাদেশ সফরে আসেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট