চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

সর্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন ১৭ আগস্ট

অনলাইন ডেস্ক

১০ আগস্ট, ২০২৩ | ১:৪৫ অপরাহ্ণ

বহুল প্রতীক্ষিত সর্বজনীন পেনশন কর্মসূচি (স্কিম) উদ্বোধন হতে যাচ্ছে আগামী ১৭ আগস্ট। উদ্বোধনের দিন থেকেই সবার জন্য উন্মুক্ত হবে কর্মসূচিটি।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি কর্মসূচির উদ্বোধন করবেন। অনুষ্ঠানে আরও থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অর্থসচিব ফাতিমা ইয়াসমিন ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) কবিরুল ইজদানী খান। অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

 

অর্থ বিভাগ সূত্র জানায়, সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনায় নিয়ে সর্বজনীন পেনশন কর্মসূচি চালু করা হচ্ছে। আপাতত চার শ্রেণির জনগোষ্ঠীর জন্য চার ধরনের পেনশন কর্মসূচি চালু করা হচ্ছে। এগুলোর নাম হচ্ছে প্রগতি, সুরক্ষা, সমতা ও প্রবাসী। এর মধ্যে বেসরকারি খাতের চাকরিজীবীদের জন্য ‘প্রগতি’, স্বকর্মে নিয়োজিতদের জন্য ‘সুরক্ষা’, প্রবাসী বাংলাদেশিদের জন্য ‘প্রবাসী’ ও নিম্ন আয়ের জনগোষ্ঠীর জন্য ‘সমতা’ শীর্ষক কর্মসূচি চালু করা হবে।

 

উদ্বোধনের দিন কিছু গ্রাহক যাতে অনলাইনে পেনশন কর্মসূচিতে চাঁদা দিয়ে অন্তর্ভুক্ত হতে পারেন, সে জন্য আট জেলার প্রশাসককে (ডিসি) চিঠি দিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। চিঠিতে তাদের মডেল পেনশনার প্রস্তুত রাখতে বলা হয়েছে। জেলাগুলো হচ্ছে গোপালগঞ্জ, সিলেট, রংপুর, পাবনা, বাগেরহাট, ময়মনসিংহ, রাঙামাটি ও বরগুনা। একই ধরনের চিঠি কুয়ালালামপুর ও জেদ্দার বাংলাদেশ মিশনেও দেয়া হয়েছে।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট