চট্টগ্রাম শনিবার, ২০ জুলাই, ২০২৪

সর্বশেষ:

মাংস আমদানির অনুমতি চায় রেস্তোরাঁ মালিক সমিতি

অনলাইন ডেস্ক

৫ আগস্ট, ২০২৩ | ৮:০৫ অপরাহ্ণ

মাংসের দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় দেশের রেস্তোরাঁগুলোতে মাংস বিক্রি কমে গেছে উল্লেখ করে গরু, ছাগল ও পোল্ট্রি মুরগির মাংস আমদানির অনুমতি দিতে সরকারের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতি।

 

শনিবার (৫ আগস্ট) রাজধানীর পুলিশ কনভেনশন হলে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

 

সংবাদ সম্মেলনে রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন, সাম্প্রতিককালে মাছ, মাংস, ডিম, আলু, পেঁয়াজসহ বেশিরভাগ পণ্যের দামের লাগামহীন ঊর্ধ্বগতি। চড়া দ্রব্যমূল্য উসকে দিচ্ছে মূল্যস্ফীতিকে। মূল্যস্ফীতির কষাঘাতে পিষ্ট হচ্ছে সাধারণ মানুষ। গত কয়েক মাস ধরে ৮ শতাংশের বেশি হারে মূল্যস্ফীতি চলছে। গেল জুন মাসেও মূল্যস্ফীতি হয়েছে ৯ দশমিক ৭৪ শতাংশ। এতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা কমছে, যার সরাসরি প্রভাব পড়ছে রেস্তোরাঁ খাতে।

 

তিনি বলেন, বেশিরভাগ রেস্তোরাঁর দৈনিক বিক্রি অনেক কমে গেছে। যা করোনায় ক্ষতিগ্রস্ত রেস্তোরাঁ খাতের জন্য ‘মড়ার ওপর খাঁড়ার ঘা’র মতো। এ অবস্থায় কার্যকর বাজার ব্যবস্থাপনার মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ জরুরি। তাই গরু, ছাগল ও পোলট্রি মুরগির মাংস আমদানি করার অনুমতি দিতে হবে।

 

তিনি আরও বলেন, নিত্যপণ্যের বাজারে বিদ্যমান সিন্ডিকেট নিয়ন্ত্রণ করার পাশাপাশি ছাড় দিয়ে দ্রব্যমূল্য কমানোর উদ্যোগ নিতে হবে। একই সঙ্গে টিসিবির মাধ্যমে রেস্তোরাঁ খাতে ভর্তুকি মূল্যে নিত্যপণ্য বিক্রি করতে হবে।

 

ইমরান হাসান বলেন, এই সংকটকালে রেস্তোরাঁ খাত টিকিয়ে রাখতে, ট্যাক্স ছাড়ের পাশাপাশি ট্যাক্সের হার কমানোর প্রস্তাব করছি আমরা। একইসঙ্গে ট্যাক্স আদায়ের নামে মাঠ পর্যায়ে কিছু অসাধু কর্মকর্তার হয়রানি থেকে রক্ষারও দাবি জানাচ্ছি।

 

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি ওসমান গনি, যুগ্ম সচিব ফিরোজ আলম সুমন প্রমুখ।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট