চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

দেশে ৩ কোটি মানুষ পরোক্ষ ধূমপানের শিকার

অনলাইন ডেস্ক

৩১ জুলাই, ২০২৩ | ১:৪৬ অপরাহ্ণ

দেশে প্রায় তিন কোটি মানুষ পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ।

 

সোমবার (৩১ জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। স্বাস্থ্য মন্ত্রণালয় সংশোধিত তামাক নিয়ন্ত্রণ আইন দ্রুত পাসের দাবিতে ঢাকা আহছানিয়া মিশন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

 

অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ বলেন, দেশের ৩৭ শতাংশ মানুষ ধূমপান করেন। এছাড়া তাদের আশেপাশে অবস্থান করা প্রায় তিন কোটি মানুষ পরোক্ষভাবে ধূমপানের শিকার হচ্ছেন। এ মানুষগুলো জানেনও না যে তারা ধূমপান না করেও ক্ষতির শিকার হচ্ছেন।

 

তিনি বলেন, ধূমপানের পাশাপাশি জর্দা, গুল, সাদাপাতার মতো তামাকদ্রব্যের ব্যবহার কমাতেও উদ্যোগ নিতে হবে। সাম্প্রতিক সময়ে ই-সিগারেটের ব্যবহার বাড়ছে। যা আরও অধিক ক্ষতিকর। এটি প্রতিরোধে সমন্বিত উদ্যোগের প্রয়োজন। এ লক্ষ্যেই আইনটির খসড়া তৈরি করা হয়েছে। আশা করছি আইনটি দ্রুত পাস হয়ে যাবে।

 

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ পাঠ করেন আহছানিয়া মিশনের তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়কারী মো. শরিফুল। এতে আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরীন আহমেদ ও সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট