চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

সড়কে ৫ বছরে প্রাণহানি সাড়ে ৩৯ হাজার

অনলাইন ডেস্ক

২৮ জুলাই, ২০২৩ | ২:১৩ অপরাহ্ণ

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পরও পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। গত ৫ বছরে দেশের সড়ক ও মহাসড়কে ২৮ হাজার ২৯৯ সড়ক দুর্ঘটনায় ৩৯ হাজার ৫২২ জন নিহত হয়েছে এবং আহত হয়েছে ৫৮ হাজার ৭৯১ জন। যার মধ্যে ৩ হাজার ৯৪১ জন শিক্ষার্থী হতাহত হয়েছে। শুক্রবার নিরাপদ সড়কের দাবিতে তরুণ শিক্ষার্থীদের আন্দোলনের ৫ বছর পূর্তি উপলক্ষ্যে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক বিবৃতিতে এসব মন্তব্য করেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

 

বিবৃতিতে তিনি বলেন, নিরাপদ সড়ক আন্দোলনকারিদের সকল দাবি সরকার মেনে নিলেও বিগত ৫ বছরে এর কোনটিই বাস্তবায়ন হয়নি। ফলে সড়কে প্রতিদিন অসংখ্য তাজা প্রাণ ঝরছে। জানজটে আটকে পড়ে মানুষের হাজারো কর্মঘন্টা নষ্ট হচ্ছে। সড়ক দুর্ঘটনায় প্রাণহানি বাড়লেও সরকার নানান মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য উপাত্ত দিয়ে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানি কমছে বলে জাহির করে জনগনের সাথে তামাশা করছে।

বিবৃতিতে আরও বলা হয়, সড়কে বিশৃংখলা, অরাজকতা, ভাড়া নৈরাজ্য ও যাত্রী হয়রানি বেপরোয়াভাবে বেড়েছে। সঠিক নেতৃত্ব ও গবেষণার অভাবে সরকার সড়ক নিরাপত্তা ও সড়কের শৃংখলা প্রতিষ্ঠায় বার বার ব্যর্থ হচ্ছে দাবী করে অনতিবিলম্বে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নামে দায়েরকৃত সকল প্রকার মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট