চট্টগ্রাম শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

সর্বশেষ:

ফাইল ছবি

১২ কোটি ৪৬ লাখ টাকা দানকর পরিশোধ করেছেন ড. ইউনূস

অনলাইন ডেস্ক

২৬ জুলাই, ২০২৩ | ১:২৮ অপরাহ্ণ

উচ্চ আদালতের নির্দেশনা মেনে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) পাওনা ১২ কোটি ৪ লাখ টাকার দানকর পরিশোধ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

 

মঙ্গলবার (২৫ জুলাই) সাউথইস্ট ব্যাংকের প্রধান শাখার মাধ্যমে এনবিআর কর অঞ্চল-১৪ এর উপ-কমিশনার বরাবর এই টাকা জমা দেওয়া হয়েছে। ড. ইউনূসের পক্ষে তার ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি মো. রুহুল আমিন সরকার সাউথইস্ট ব্যাংকের প্রিন্সিপাল শাখায় এ টাকা জমা দেন। পাশাপাশি বকেয়া দানকর প্রদান করে এ-সংক্রান্ত একটি চিঠি দিয়ে কর কমিশনারকে অবহিত করেন তিনি।

 

এ বিষয়ে এনবিআরের কর অঞ্চল-১৪-এর উপকমিশনার মো. আল আমিন আজ সকালে সংবাদিকদের বলেন, আমরা গতকাল মঙ্গলবার ড. ইউনূসের দানকর বাবদ অর্থের চেক পেয়েছি।

 

এনবিআরের কাছে লেখা গতকালের চিঠিতে ড. ইউনূসের ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি রুহুল আমিন সরকার বলেন, বকেয়া দানকর পরিশোধের জন্য কর অঞ্চল থেকে যে নোটিশ দেওয়া হয়, তার পরিপ্রেক্ষিতে করদাতা ড. মুহাম্মদ ইউনূস সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করেন। আপিল বিভাগ দানকর মামলায় হাইকোর্টের দেওয়া রায় বহাল রাখেন, যা করদাতা সংবাদমাধ্যম থেকে অবহিত হন।

 

রায় অনুযায়ী দানকর বাবদ মোট ১২ কোটি ৪৬ লাখ ৭২ হাজার ৬০৮ টাকা সাউথইস্ট ব্যাংকে পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করেছেন ড. ইউনূস।

 

গত ২৩ জুলাই এনবিআরের আরোপিত দানকর বৈধ ঘোষণা করা রায়ের বিরুদ্ধে আপিলের অনুমতি চেয়ে (লিভ টু আপিল) ড. মুহাম্মদ ইউনূসের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। ফলে এনবিআরের আরোপিত দানকর দেওয়ার বাধ্যবাধকতা তৈরি হয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বিভাগ ওই আদেশ দেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট