চট্টগ্রাম শনিবার, ১৩ জুলাই, ২০২৪

গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত : ৪ দেশের ৩৯ ব্যক্তির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

২০ জুলাই, ২০২৩ | ১০:০৬ অপরাহ্ণ

গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করা এবং দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে নিকারাগুয়া, গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদরের ৩৯ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।  

যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার তালিকায় নিকারাগুয়ার ১৩ জন, গুয়াতেমালার ১০ জন, হন্ডুরাসের ১০ জন ও এল সালভাদরের ৬ জনের নাম রয়েছে। বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এই নিষেধাজ্ঞার বিষয়টি উঠে এসেছে। ‘সেকশন ৩৫৩ করাপশন অ্যান্ড আনডেমোক্রেটিক অ্যাক্টরস রিপোর্ট ২০২৩’ নামের এই প্রতিবেদনটি মার্কিন কংগ্রেসে দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিষেধাজ্ঞার তালিকায় এল সালভাদরের সাবেক দুই প্রেসিডেন্ট আছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিষেধাজ্ঞার তালিকায় এমন ব্যক্তিরা রয়েছেন, যাঁরা জেনেবুঝে গণতান্ত্রিক প্রক্রিয়া বা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয় এমন কর্মকাণ্ডে লিপ্ত হয়েছেন।

উল্লেখযোগ্য দুর্নীতি করেছেন বা দুর্নীতির তদন্তে বাধা সৃষ্টির কাজে লিপ্ত ব্যক্তিদের নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এরা যুক্তরাষ্ট্রে প্রবেশের অযোগ্য হয়ে পড়েছেন। তাঁদের মধ্যে কারও এরই মধ্যে মার্কিন ভিসা থাকলে তা বাতিল।

পূর্বকোণ/আরআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট