চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

সর্বশেষ:

অ্যাম্বুলেন্স ভাড়ায় চালানো যাবে না কেন, হাইকোর্টের রুল

অনলাইন ডেস্ক

১৭ এপ্রিল, ২০২৩ | ৮:০২ অপরাহ্ণ

রোগী বহনকারী বেসরকারি অ্যাম্বুলেন্সকে বাণিজ্যিকীকরণের বিষয়ে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে ভাড়ায় চলাচলের সময় বেসরকারি অ্যাম্বুলেন্সকে জরিমানা না করার জন্য কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বিআরটিএ কর্তৃপক্ষ, ট্রিপল নাইন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত বিষয়ে শুনানি নিয়ে সোমবার (১৭ এপ্রিল) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি শাহেদ নূর উদ্দিনের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে এদিন রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এস এস আরেফিন জুননুন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস। আদেশের বিষয়টি  নিশ্চিত করেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার এস এস আরেফিন জুননুন।

এর আগে গত সপ্তাহে মোহাম্মদপুরের শরিফুল আলম মেহেদী নামে এক অ্যাম্বুলেন্সের মালিক রিট দায়ের করেন। রিটে বেসরকারি অ্যাম্বুলেন্সকে বানিজ্যিকীকরণের বিষয়ে বিআরটিএ’র নিষ্ক্রিয়য়তাকে চ্যালেঞ্জ করা হয়।

আইনজীবী এস এস আরেফিন জুননুন বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮ এর ২৮ ধারায় ভাড়ায় চলাচলের জন্য রুট পারমিটের বিধান রয়েছে। কিন্তু ওই আইনের ৩১ ধারায় অ্যাম্বুলেন্সের ক্ষেত্রে রুট পারমিট প্রযোজ্য নয় মর্মে বিধান রাখা হয়েছে।

এরূপ ক্ষেত্রে ওই আইনের ৩১ ধারা মোতাবেক রুট পারমিট ছাড়া চালানো যায়, এ ধরনের মোটরযানকে কর্তৃপক্ষ বিশেষ ধরনের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়ার বিধান রাখা হয়েছে। কিন্তু বিআরটিএ কর্তৃপক্ষ ওই বিধান প্রতিপালন না করেই বেসরকারি অ্যাম্বুলেন্সসহ সরকারি অ্যাম্বুলেন্সকে ভাড়ায় চালানো যাবে না মর্মে রেজিস্ট্রেশন দেয়। যা আইনের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে অ্যাম্বুলেন্সকে বানিজ্যিকীকরণের বিষয়ে বিআরটিএ’র নিষ্ক্রিয়তাকে চ্যালেঞ্জ করে রিট দায়ের করি।

 

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট