চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

আশ্রয়ণে ‘শেখ হাসিনা মডেল’, মেধাস্বত্ব সনদ পেলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

১৩ এপ্রিল, ২০২৩ | ১০:৫০ অপরাহ্ণ

৬০ বছরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে মেধাস্বত্ব সনদ স্বীকৃত হয়েছে। ‘আশ্রয়ণ: অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল’ কর্মসূচিকে সৃজনশীল মেধাকর্মের অংশ হিসেবে সার্টিফিকেট অব কপিরাইট রেজিস্ট্রেশন থেকে কে এ সনদ দেওয়া হয়।

 

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) দুপুরে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

 

তিনি বলেন, আশ্রয়ণ শুধু একটা ঘর নয়। আশ্রয়ণের মাধ্যমে মানুষ যেমন নিজের মাথা গোঁজার ঠাঁই পেয়েছে। একইসঙ্গে দুই রুমের ঘরের পাশাপাশি তিনি স্বাস্থ্য পরিষেবা পাচ্ছেন, স্যানিটেশন পাচ্ছেন। তাকে বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে, সুপেয় পানির ব্যবস্থা করা হচ্ছে। এইসব মিলিয়ে আমরা বলি সর্বশেষ জরিপে চরম দারিদ্র সীমার নিচে জনসংখ্যার পরিমাণ কমেছে। আমরা মনে করি আশ্রয়ণের একটা বিশাল ভূমিকা আছে, এটার ক্ষেত্রে।

 

প্রধানমন্ত্রী যখন বিরোধী দলে ছিলেন, তখন থেকে তিনি মানুষের এই আবাসনের জন্য বিভিন্ন রকম লেখা লিখেছেন। তিনি বিভিন্ন বক্তব্যে বলেছেন। আশ্রয়ণ নিয়ে তার যে ধারণা, এটা কিন্তু সাসটেইনবেল গোলসের আটটি লক্ষ্যমাত্রাকেও অতিক্রম করেছে, একটি ঘর দেওয়ার ফলে। ঘরে যারা বসতি আছে তাদের যেমন জীবিকা নিশ্চিত হচ্ছে। নারীর জমির মালিকানা নিশ্চিত হচ্ছে। স্যানিটেশন, পানি স্কুলিং বাঙালির কমিউনিটি ক্লিনিক বা প্রাইমারি হেলথ কেয়ারের সঙ্গে সংযুক্ত; এরকম আটটি ইন্টারভেনশনকে তিনি এই আশ্রয়ণ দিয়ে ক্রস কার্ড করেছেন এবং তার এই ধারণাটি আমাদের একটা মৌলিক ধারণা হিসাবে স্বীকৃত হয়েছে, বলেন তোফাজ্জল হোসেন মিয়া।

 

“আশ্রয়ণ: অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে শেখ হাসিনা মডেল”- এই কর্মসূচির মেধাস্বত্ব সার্টিফিকেট অব কপিরাইট রেজিস্ট্রেশন থেকে প্রধানমন্ত্রীর নামে স্বীকৃত হয়েছে বলেও জানান মুখ্য সচিব।

 

উল্লেখ্য, মুজিববর্ষের অঙ্গীকারে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারের কাছে ঘরসহ জমির দলিল হস্তান্তর করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের কোন মানুষ আর গৃহহীন থাকবে না; এ লক্ষ্যে ইতোমধ্যে দেশের প্রতিটি মানুষকে উন্নয়নের মূলধারায় যুক্ত করার লক্ষ্যে সারাদেশে ভূমিহীন-গৃহহীনদের জমিসহ ঘর উপহার দেওয়ার কার‌্যক্রম চলমান রয়েছে। তাই অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের এই মডেলকে বলা হয় ‌‘শেখ হাসিনা মডেল’।

 

 

পূর্বকোণ/জেইউ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট