চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

ডেঙ্গুতে আক্রান্ত-মৃতের সংখ্যা ছাড়াল গত বছরের দ্বিগুণ

অনলাইন ডেস্ক

২১ নভেম্বর, ২০২২ | ১২:৪৯ অপরাহ্ণ

দেশে মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর রেকর্ডে আগের সকল পরিসংখ্যান ছাড়িয়ে যাচ্ছে। চলতি নভেম্বর মাসের প্রথম ২০ দিনে ৮৯ জনের মৃত্যু হয়েছে, যা ২৩ বছরের মধ্যে একমাসে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এছাড়া এ বছরের এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত ও মৃতের সংখ্যা (২৩০ জন) গত বছরের দ্বিগুণ হয়েছে। ২০২১ সালে এতে মৃত্যু হয়েছিল ১০৫ জনের।

জানা গেছে, বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত মূলত ডেঙ্গুর প্রভাব থাকে। কিন্তু গত কয়েক বছর ধরেই বছরের শেষ নাগাদ পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থেকে যাচ্ছে। বিশেষ করে চলতি বছরের অক্টোবর ও নভেম্বরে তা ছাড়িয়ে গেছে। এমনকি ডেঙ্গুতে মৃত্যুর রেকর্ডও করেছে। অক্টোবরে ডেঙ্গুতে ৮৬ জনের মৃত্যু হয়, যা ২৩ বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। কিন্তু নভেম্বরের প্রথম ২০ দিনে ৮৯ জনের মৃত্যুতে সেই রেকর্ডও ভেঙে গেছে।

 

এছাড়া গত বছর ডেঙ্গুতে ২৮ হাজার ৪২৯ জন আক্রান্ত হন। এ বছরের ২০ নভেম্বর পর্যন্ত সে সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে দাঁড়িয়েছে ৫২ হাজার ৮০৭ জনে। ২০১৯ সালে ডেঙ্গুতে সবচেয়ে বেশি ১ লাখ ১ হাজার ৩৫৪ জন আক্রান্ত হয়েছিল। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

জনস্বাস্থ্যবিদ ও গবেষকদের মতে, জলবায়ু পরিবর্তনসহ নানা কারণে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। সেকারণে ডেঙ্গু নিধন ও সচেতনতা কার্যক্রম সবসময় অব্যাহত রাখতে হবে।

 

পূর্বকোণ/এএস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট