চট্টগ্রাম শনিবার, ১৮ মে, ২০২৪

সর্বশেষ:

ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’, বিশ্বে তৃতীয়

অনলাইন ডেস্ক

১৩ নভেম্বর, ২০২২ | ১১:৩৮ পূর্বাহ্ণ

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করেছে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)। এতে ২৩৭ স্কোর নিয়ে তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে রাজধানী ঢাকা।

রবিবার (১৩ নভেম্বর) সকাল ৯টায় রেকর্ডকৃত স্কোর অনুযায়ী ঢাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’। কেননা, একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

 

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয় বিশেষ করে সংবেদনশীল গোষ্ঠীর জন্য। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়ে থাকে।

এছাড়া এ তালিকায় ৩৩৫ একিউআই স্কোর নিয়ে প্রথম অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ভারতের দিল্লি ২৫৬ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে।

 

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন্ ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে – বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ু দূষণে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো- এই তিনটি উৎসকে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের প্রতিবেদনে ঢাকার বাতাস দূষিত হওয়ার প্রধান কারণ বলে চিহ্নিত করা হয়।

 

পূর্বকোণ/এএস/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট