চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

বাংলাদেশের স্থিতিস্থাপক অর্থনীতি বিদেশিদের আকৃষ্ট করে

অনলাইন ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০২২ | ১২:৪৯ পূর্বাহ্ণ

একসময় বিশ্বের কাছে তলাবিহীন ঝুড়ি বলা হত, বাংলাদেশের অর্থনীতি এখন বয়সে এসে তার স্থিতিস্থাপকতা দেখিয়েছে। বর্তমান আওয়ামী লীগ সরকার দীর্ঘদিন ক্ষমতায় থাকার পর থেকে অর্থনৈতিক উদারীকরণ দেশকে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়েছে। এমনকি যেসব দেশ বাংলাদেশকে নিচের দিকের ঝুড়ি হিসেবে চিহ্নিত করেছিল তারাও এখন বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে আগ্রহী। বাংলাদেশ যুগে যুগে এসেছে এবং এর উত্পাদন খাতের বিস্তৃত ভিত্তি এবং অবকাঠামো প্রকল্পগুলিতে উৎসাহিত হওয়ার সাথে সাথে এটি এশিয়ায় নজরদারি করা একটি অর্থনীতি হতে পারে। ১৯৭১ সালে যখন (মার্কিন পররাষ্ট্রমন্ত্রী) হেনরি কিসিঞ্জার একে ‘ঝুড়ি মামলা’ বলে অভিহিত করেন, তখন থেকে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। সদ্য উদ্বোধন হওয়া পদ্মা সেতু হয়ে দাঁড়িয়েছে। যে আন্তর্জাতিক সংস্থাগুলি এটির অর্থায়নে অস্বীকৃতি জানিয়েছিল তারা এখন এটি সম্পূর্ণ হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানাচ্ছে।

এছাড়া মেট্রোরেল যুগে প্রবেশ, এক্সপ্রেস হাইওয়ে, কর্ণফুলী টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, স্বাধীনতার পর ক্রমশ সংকুচিত হওয়া জরাজীর্ণ রেল খাতের আমূল সংস্কার, রেল নেটওয়ার্ক সম্প্রসারণ, ঢাকা ও কক্সবাজারের মধ্যে সরাসরি রেল নেটওয়ার্ক স্থাপন, স্থাপনা। পদ্মা সেতুর মাধ্যমে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রেল নেটওয়ার্ক।

বর্তমান সরকার বিগত সরকারের রেখে যাওয়া ভঙ্গুর বিদ্যুৎ ব্যবস্থাকে সংশোধন করে বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড উন্নত করেছে।

চীনের পর তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের অবস্থান খুবই শক্তিশালী। তাছাড়া বর্তমান সরকার স্পেশাল ইকোনমিক জোন, সহজ ব্যবসাবান্ধব নীতিমালা তৈরি করেছে।

কৃষি থেকে ফার্মাসিউটিক্যালস এবং জাহাজ নির্মাণ থেকে গার্মেন্টস পর্যন্ত, দেশের শিল্প ভিত্তি বৈচিত্র্যময় হচ্ছে এবং এর রপ্তানি বাড়ছে। বাংলাদেশের চ্যালেঞ্জ রয়েছে তবে কর্তৃপক্ষ অর্থনীতিকে সমান গতিতে রাখতে সাড়া দিয়েছে।

ইতিমধ্যে, সরকারের রপ্তানি বাড়ানো এবং আমদানি কমানোর নীতি অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করছে। দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ অন্যান্য উন্নয়নশীল দেশের তুলনায় শক্তিশালী অবস্থানে রয়েছে।

বিশ্বব্যাংক (ডব্লিউবি)-আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ২০২২ সালের বসন্ত সভা কোভিড -19 মহামারী মোকাবেলায় এবং এর প্রভাব থেকে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য তার নীতিগুলি সফলভাবে বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রশংসা করেছে। সূত্র: বাংলাদেশ টাইমস

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট