চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

সর্বশেষ:

বিদায় ঘটনাবহুল ২০২১

সাইফুল আলম 

৩১ ডিসেম্বর, ২০২১ | ১:১৪ অপরাহ্ণ

সাইফুল আলম 

 

বৈশ্বিক মহামারি করোনা ভীতি আর করোনা মোকাবেলায় সকল নাগরিককে টিকাদানের বড়ো চ্যালেঞ্জ সামনে নিয়ে শুরু হয়েছিল ২০২১ সাল। এরপর নানা কারণে ঘটনাবহুল ছিল এ বছরটি। অন্য বছরগুলোর মতোই নানা ঘটন- অঘটন, প্রাপ্তি- অপ্রাপ্তি আর আনন্দ- বেদনার সাক্ষী হয়ে কালের গর্ভে বিলীন হবে ২০২১ সাল। আন্তর্জাতিক ও দেশীয় প্রেক্ষাপটে স্মরণীয় হয়ে থাকবে বছরটি। মধ্য আয়ের দেশে উন্নীত হওয়া ছাড়াও স্বাস্থ্য খাতকে শক্তিশালী করণ, দারিদ্র্য হ্রাসসহ বিভিন্ন ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার বহু দেশের শীর্ষে এখন বাংলাদেশের অবস্থান। মাথাপিছু আয় বৃদ্ধি এবং তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্য অর্জন বিশ্বের দরবারে অনন্য উচ্চতায় নিয়ে গেছে বাংলাদেশকে।

এ বছরের শুরুটা হয়েছিল করোনা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধের প্রত্যয় নিয়ে। মানুষের মনে আশা জাগিয়ে একের পর এক বাজারে এসেছে করোনার টিকা। টিকার প্রয়োগও চলেছে জোরেশোরে। যদিও এর মধ্যে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে নতুন করে বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে। ২০২২ সালও করোনা ভাইরাসের সঙ্গে যুদ্ধ করে কাটাতে হবে বলে বিজ্ঞানীরা সতর্কবাণী শুনিয়েছেন।

বছরটির একেবারে শেষ প্রান্তে এসে যদি পেছনে ফিরি তাহলে চোখে পড়বে, মহামারির প্রতিকূলতার মধ্যেও বাংলাদেশে আশা জাগানিয়া উন্নয়ন হয়েছে। ২০২১ সালে উল্লেখযোগ্য ছিল স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, মুক্তিযুদ্ধ ৫০তম বছরে পদার্পণ, বর্তমান সরকারের এক যুগপূর্তি এবং অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ঘোষণা। ২০২০ সাল থেকে করোনা মহামারির নতুন অভিজ্ঞতা নিয়ে ২০২১ সালের যাত্রা শুরু হয়েছিল।

দেশে প্রথাগত রাজনৈতিক উত্তাপ নেই বললেই চলে। বক্তৃতা-বিবৃতির মধ্যেই আটকে আছে দেশের রাজনীতি। লাগামহীন কথাবার্তার জেরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাক্তার মুরাদ হাসানকেও পদত্যাগ করতে হয়েছে। তাকে সাময়িক বহিষ্কার করে কেন্দ্রে স্থায়ী বহিষ্কারের সুপারিশ পাঠিয়েছে জামালপুর জেলা আওয়ামী লীগ।

রেমিট্যান্স, রপ্তানি, আর্থিক প্রতিষ্ঠান:

করোনায় ধাক্কায় ২০২০ সালে কমে যায় প্রবাসে কর্মী পাঠানো। ২০২১ সালে আগের বছরের তুলনায় কর্মী পাঠানো বেড়েছে। যদিও একই সময়ে প্রবাসী আয় কমেছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে এপ্রিল-মে ও জুলাই-আগস্টে কমে যায় প্রবাসে কর্মী যাওয়া। ২০২১ সালে বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে গেছেন ৪ লাখ ৮৫ হাজার ৮৯৩ জন কর্মী।

প্রবাসী আয় কমলেও পণ্য রপ্তানি এ বছরে বেড়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) বলছে, বিদায়ী ২০২০-২১ অর্থবছরে রপ্তানি হয়েছিল ৩ হাজার ৮৭৬ কোটি ডলারের পণ্য।

২০২১ সালের পুরো বছর ব্যাংক এবং শেয়ার বাজার নিয়ে আলোচনা ছিল। দীর্ঘদিনের মন্দাভাব কাটিয়ে মাঝে মধ্যে চাঙ্গাভাব ফিরলেও পুঁজিবাজার নিয়ে ভয় আবারও ধরতে শুরু করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞসহ অনেক বিনিয়োগকারী।

মেগা প্রকল্পসমূহ:

বছরের শুরুতে সরকারের মেগা প্রকল্প নিয়ে ভয় ছিল। করোনা মহামারির কারণে এগুলোর কাজ কতদূর এগোয়। কিন্তু বাস্তবে দেখা গেছে, ২০২১ সালে করোনা সংকট কাটিয়ে পুরোদমে বাস্তবায়ন হয়েছে প্রকল্পগুলো। স্বপ্নের পদ্মা সেতুর কাজ প্রায় শেষ প্রান্তে। বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের কাজও এগিয়ে চলেছে দ্রুত গতিতে। পুরোদমে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ি প্রকল্পের কাজ। এমন আট মেগা প্রকল্প বিশ্ব কাতারে আরো এগিয়ে নিচ্ছে বাংলাদেশকে।

সরকারের মেগা প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- পদ্মা বহুমুখী সেতু প্রকল্প, মেট্রোরেল প্রকল্প, পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হয়ে ঘুমধুম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, কয়লাভিত্তিক রামপাল থার্মাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প, পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প ও সোনাদিয়া গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প।

এ বছর সবচেয়ে অনাকাক্সিক্ষত ঘটনাটি ঘটেছে দুর্গাপূজার সময়। অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে যাত্রা শুরু হয়েছিল যে বাংলাদেশের, মাঝে ঘটেছিল ছন্দপতন; তার পর আবারও শুরুর ধারায় চলার পথে যখন সুবর্ণজয়ন্তী উদযাপন করা হচ্ছিল, তখন জন্মের লক্ষ্যকে কালিমালিপ্ত করেছে দুর্গাপূজার মধ্যে সাম্প্রদায়িক হামলা।

আদালতপাড়া:  বাংলাদেশের ইতিহাসে ফৌজদারি মামলায় এ বছর প্রথমবারের মতো সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা দ-িত হন।

আবার বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণ মামলার রায় ঘোষণাকালে ৭২ ঘণ্টা পর ধর্ষণ মামলা না নেওয়ার কথা বলে সমালোচিত বিচারক প্রত্যাহৃত হন। অন্যদিকে, প্রকৌশল শিক্ষার সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার দায়ে ২০ শিক্ষার্থী মৃত্যুদন্ডে দণ্ডিত হন। আবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার মামলায় খালাস পান প্রবীণ সাংবাদিক প্রবীর সিকদার।

প্রতারণা, বিক্ষোভ ও গ্রেপ্তার, এই তিন নিয়ে ছিল ই-কমার্স: মানুষের চাহিদার সুযোগ নিয়ে একশ্রেণির ই-কমার্স প্রতিষ্ঠান চটকদার বিজ্ঞাপন ও মনভোলানো প্রতিশ্রুতির আড়ালে নির্বিচার প্রতারণা শুরু করে। এ রকম প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো ইভ্যালি, যাদের বিরুদ্ধে ২০২০ সালের আগস্টেই বহুস্তর বিপণন পদ্ধতির (এমএলএম) ধরনে ব্যবসা চালিয়ে যাওয়ার অভিযোগ ওঠে।

সেপ্টেম্বরে গ্রেপ্তার হন ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ রাসেল। গ্রেপ্তার হন কিউকমের সিইও রিপন মিয়া ও ধামাকা শপিংয়ের সিইও সিরাজুল ইসলাম ওরফে রানা। এরপর অন্যদের কাহিনিও চাউর হয়। আদিয়ান মার্ট, সিরাজগঞ্জ শপ, রিং আইডি, আলেশা মার্ট, আনন্দের বাজার, এসপিসি ওয়ার্ল্ড, নিরাপদ ডটকমসহ আরও দেড় ডজন ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যবসাপদ্ধতি নিয়ে প্রশ্ন ওঠে। এসব প্রতিষ্ঠানের মালিকদের অনেকেই এখন পলাতক। প্রতিষ্ঠানগুলোও বন্ধ।

শিক্ষা :

করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে শিক্ষার ক্ষতি নিয়েই ২০২১ সালের শুরুটা হয়েছিল। এর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারে, এমন আভাসও ছিল। কিন্তু সংক্রমণ নিয়ন্ত্রণে না আসায় শিক্ষার্থীদের ঘরবন্দীই থাকতে হয়। দীর্ঘ দেড় বছর পর সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠানের বন্ধ দুয়ার খোলে। কিন্তু তা–ও স্বল্প পরিসরে। এখন করোনার নতুন ধরন ‘অমিক্রন’এর শঙ্কা নিয়ে বছর শেষ হচ্ছে। তাই নতুন বছরের শুরুতেও শিক্ষা কার্যক্রম স্বাভাবিক হচ্ছে না।

২০২০ সালের এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল ওই বছরের এপ্রিলে। কিন্তু করোনার সংক্রমণে দীর্ঘ বন্ধে এ পরীক্ষা আর নেওয়া যাননি। এরপর সিদ্ধান্ত হয়, পরীক্ষা ছাড়াই আগের জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার গড় ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। সেই সিদ্ধান্তের আলোকে এ বছরের জানুয়ারিতে পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ করা হয়। তাতে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন প্রায় সাড়ে ১১ লাখ পরীক্ষার্থীর সবাই পাস করেন। এ ছাড়া আগের বছরের মতো এ বছরও পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী ও অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হয়নি। শর্ত সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বিভিন্ন বর্ষে পরীক্ষা ছাড়াই ওপরের শ্রেণিতে ওঠার সুযোগ দেওয়া হয়।

বছরের শুরুতে পরীক্ষা ছাড়াই এইচএসসির ফল প্রকাশ হলেও বছরের শেষে এসে ভিন্নভাবে এইচএসসি পরীক্ষা হচ্ছে। তার আগে নভেম্বরে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা।

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর এ বছর প্রথমবারের মতো দেশের সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি মিলিয়ে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তি করছে। শুধু উচ্চশিক্ষায় নয়, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের ভর্তির পদ্ধতিতেও বড় পরিবর্তন এসেছে। এবার কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির মাধ্যমে সরকারি ও বেসরকারি বিদ্যালয়ে প্রথম থেকে নবম শ্রেণির শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা চালু হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গন:

করোনা মহামারির বালাই এড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনে রাজনীতি, প্রাকৃতিক দুর্যোগ এবং অভ্যুত্থান- কোনো কাহিনিরই খামতি ছিল না ২০২১-এ। ২০ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ডেমোক্রেটিক পার্টির সদস্য জোসেফ রবিনেট বাইডেন জুনিয়র, যিনি জো বাইডেন নামেই পরিচিত। ১ ফেব্রুয়ারি সকালে সামরিক অভ্যুত্থানে আটক করা হয় মায়ানমারের প্রধান নেত্রী আন সান সু কি-কে। অভিযোগ, ২০২০-র নভেম্বরে হওয়া মায়ানমারের সাধারণ নির্বাচন প্রক্রিয়ায় ব্যাপক ভাবে কারচুপি হয়েছিল। জুলাইয়ের শুরুতেই তীব্র দাবদাহ থেকে কানাডার পশ্চিমাঞ্চলে সৃষ্টি হয় দাবানল। নিয়ন্ত্রণে আনতে এবং শহরগুলো থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে সেনাবাহিনীর হেলিকপ্টার ও হারকিউলিস টারবোপ্রপ পরিবহণ উড়োজাহাজ-সহ নানান ব্যবস্থা করা হয়। ৭ জুলাই নিজের বাড়িতেই খুন হয়ে যান ক্যারিবিয়ান রাষ্ট্র হাইতির প্রেসিডেন্ট খোবেনেল মোইসে। ১৫ আগস্ট কাবুলের দখল নিয়েছিল তালিবান।

পূর্বকোণ /এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট