চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

জটিল রোগে আক্রান্ত ১শ’ বীর মুক্তিযোদ্ধা চিকিৎসা পাবেন ভারতে

নিজস্ব প্রতিবেদক

৮ নভেম্বর, ২০২১ | ৮:২২ অপরাহ্ণ

জটিল রোগে আক্রান্ত ১০০ বীর মুক্তিযোদ্ধাকে বিনামূল্যে চিকিৎসা দেয়া হবে ভারতের বিশেষায়িত হাসপাতালে।

সোমবার (৮ নভেম্বর) এ তথ্য জানান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সুফি আব্দুল্লাহিল মারুফ।

তিনি বলেন, “বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবাদান স্কিমের আওতায় ভারত সরকারের আর্থিক সহায়তায় এই চিকিৎসা সেবা দেওয়া হবে। ঢাকায় ভারতীয় হাই কমিশন এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে এটা বাস্তবায়ন করবে। এ জন্য সারাদেশের অসুস্থ বীর মুক্তিযোদ্ধাদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

আগামী ৩০ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জনের কার্যালয়ে এই আবেদন জমা নেয়া হবে জানিয়ে মারুফ জানান, আবেদন ফরম মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) পাওয়া যাবে।

“এ বিষয়ে প্রতি জেলায় সিভিল সার্জনের নেতৃত্বে একটি মেডিকেল কমিটি রয়েছে। অসুস্থ বীর মুক্তিযোদ্ধাদের যেসব আবেদন জমা পড়বে সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করে মন্ত্রণালয়ে তালিকা পাঠাবে। এরপর বাছাই কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে চূড়ান্ত তালিকা করে চিকিৎসার জন্য মনোনীত করা হবে।”

এর আগে গত ২১ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২১ সালে এক নীতিমালা জারির মাধ্যমে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা খরচ বহন করবে সরকার।

নীতিমালা অনুযায়ী জেলা ও উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতাল ছাড়াও মেডিকেল কলেজ ও ২২টি বিশেষায়িত হাসপাতালে একজন বীর মুক্তিযোদ্ধা বিনামূল্যে সর্বোচ্চ ৭৫ হাজার টাকার চিকিৎসাসেবা নিতে পারবেন।

এছাড়া কোনো বীর মুক্তিযোদ্ধা জটিল কোনো রোগে আক্রান্ত হয়ে ওই সব হাসপাতালে চিকিৎসা শেষে দেশ-বিদেশে চিকিৎসার প্রয়োজন পড়লে সরকার অতিরিক্ত এক লাখ টাকা অনুদান দেবে।

তবে চিকিৎসা অনুদান একজন বীর মুক্তিযোদ্ধা জীবনে একবারের বেশি পাবেন না। আর অনুদান একটি বাছাই কমিটির সুপারিশের ভিত্তিতে মন্ত্রণালয় থেকে মঞ্জুর করা হয়।

 

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট