চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

প্রতীকী ছবি

ধেয়ে আসছে ‘ফুলকি’

নিজস্ব প্রতিবেদক

৩০ মে, ২০১৯ | ১২:২৩ পূর্বাহ্ণ

শক্তিশালী বজ্রবৃষ্টি বলয় ‘স্পার্ক’ বা ‘ফুলকি’ ধেয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার (২৮ মে) সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেওয়া তথ্যে এ বজ্রবৃষ্টির সম্ভাব্য সময় বৃহস্পতিবার থেকে ১০ জুন পর্যন্ত জানায় কর্তৃপক্ষ। তবে শুক্রবার থেকে বজ্রবৃষ্টির বেগ বাড়বেও বলে জানানো হয়।
আবহাওয়া অধিদপ্তর জানায়, ‘ফুলকি’ চলতি বছরের সপ্তম বৃষ্টি বলয় ও তৃতীয় পূর্ণাঙ্গ বৃষ্টি বলয়। ফুলকির কারণে সিলেট, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে সবচেয়ে বেশি বজ্রপাত হতে পারে।
কর্তৃপক্ষ জানায়, একটানা দীর্ঘ সময় ধরে বৃষ্টি হওয়ার সম্ভাবনা কম। যেহেতু এটি পূর্ণাঙ্গ বৃষ্টি বলয় তাই দেশের ৬৪ জেলায় কমবেশি বৃষ্টি থাকবে।
আবহাওয়া অধিদপ্তর আরো জানায়, বৃষ্টি বলয় ফুলকির সবচেয়ে ভয়াবহ বিষয় হলো ‘লাল বজ্রপাত’। যা সাধারণ বজ্রপাত অপেক্ষা অনেক শক্তিশালী। লাল বজ্রপাত ঝুঁকিতে খুলনা, যশোর, ঝিনাইদহ, নাটোর, রাজশাহী, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা ও এর পার্শ্ববর্তী এলাকা রয়েছে। বৃষ্টি বলয় ‘ফুলকি’ চলাকালে তাপপ্রবাহ স্বাভাবিক থাকবে ও কালবৈশাখী হবে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টা আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরো দু’একদিন অব্যাহত থাকবে এবং শুক্রবার থেকে গরমের তীব্রতা কিছুটা প্রশমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, ‘  আগামীকাল বৃহস্পতিবারের পর একটু বেশি পরিমাণ বৃষ্টি হতে পারে। এরপর গরমের তীব্রতা কিছুটা হ্রাস পেতে পারে। তবে দেশের উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আরো দু’একদিন অব্যাহত থাকবে।’

শেয়ার করুন