চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

দুই বাংলার মেলবন্ধনের শিল্পী কমলিকা চক্রবর্তী

অর্জুন ইউসুফ

৭ ডিসেম্বর, ২০১৯ | ৪:৫৭ পূর্বাহ্ণ

এ সময়ের দুই বাংলার অত্যন্ত শ্রোতাপ্রিয় ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারিণী সঙ্গীতশিল্পী কমলিকা চক্রবর্তী স্বামী বিবেকানন্দের একটি বাণীকে বুকে ধারণ করেন তা হলো-“সঙ্গীতই সর্বাধিক শিল্প এবং যারা বোঝেন তাদের পক্ষে সর্বোচ্চ উপাসনা…” কমলিকা চক্রবর্তী মূলত ক্ল্যাসিক্যাল শিল্পী হলেও তিনি রবীন্দ্র, নজরুল, আধুনিক ও লোকগান গেয়ে খ্যাতি অর্জন করেছেন। সঙ্গীতকে অন্তরে ধারণ করেই তার পথচলা।

কমলিকা প-িত দীননাথ মিশ্র, হৈমন্তী শুক্লা, প-িত অজয় চক্রবর্তী, কল্যাণ সেন বরাত এবং গৌতম ঘোষালের কাছে তালিম নিয়েছেন বিভিন্ন সময়। অন্যদিকে, নজরুল সঙ্গীতের উপর ৬ বছরের ডিপ্লোমা সম্পন্ন করেছেন চ-ীগড় কলাকেন্দ্র থেকে। বর্তমানে শাস্ত্রীয় সঙ্গীতে চতুর্থবর্ষে পড়াশোনা করছেন।
শিল্পী কমলিকার ইতোমধ্যে দুটি মিউজিক অ্যালবাম প্রকাশিত হয়েছে। এর মধ্যে রবীন্দ্র সঙ্গীতের অ্যালবাম ‘রবিকথা’ ও ‘পথ চাওয়াতে আনন্দ’ বেশ সাড়া জাগিয়েছে। ‘রবিকথা’-র সঙ্গীত পরিচালনা করেছেন কল্যাণ সেন বরাত ও প্রতাপ রায়। অন্যটির সঙ্গীত পরিচালনা করেছেন মলয় দাশ।
শিল্পীর বেশকিছু নিজস্ব গান রয়েছে। এরমধ্যে শওকত ইসলামের কথা ও সুরে ‘বঙ্গকন্যার মুখ’, মরহুম মাহবুবুল হক শাকিলের কথা ও অটমনাল মুনের সুরে ‘ভুলে যাবার গান’, ওয়াহিদ বকুলের কথা ও অপু আমানের সুর ‘আবার দেখা হোক’, মিনার রহমানের কথা ও সুরে ‘কবে আবার’, অঞ্জন মজুমদারের কথা ও সুরে ‘তোমার কাছে দিনে দিনে’, প্রাঞ্জল দাশের কথা ও সুরে ‘ধানক্ষেতের করিডোর’ ও তুই আমার আমি তোর’ এবং অটমনাল মুনের কথা ও সুরে ‘বাজা বাজা মনটা বাজা’ উল্লেখযোগ্য।
কমলিকা চক্রবর্তী স্টেজ ও ইলেকট্রনিক মিডিয়ায় সমান দক্ষতায় সঙ্গীত পরিবেশন করতে পারেন। মূলত কোলকাতার শিল্পী হলেও বৈবাহিক সূত্রে বাংলাদেশে ও পশ্চিমবঙ্গে সমানতালে পারফর্ম করছেন। কলকাতায়- তারা টিভি, আকাশ ৮, আর প্লাস, দূরদর্শন কেন্দ্র, হাই নিউজ, সিটিভিএন, রূপসী বাংলা, চ্যানেল ওয়ান, আকাশবাণী রেডিও স্টেশনে গান গেয়েছেন।

এছাড়া কমলিকা বাংলাদেশে টেলিভিশন, চ্যানেল আই, আরটিভি, একুশে টিভি, এটিএন বাংলা, এসএ টিভি, বৈশাখী টেলিভিশন, মাছরাঙা এবং বাংলা টিভিতে সঙ্গীত পরিবেশনের সুযোগ পেয়েছেন। পাশাপাশি আমাদের জাতীয় উৎসবে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, ঋষিজ শিল্পী গোষ্ঠীর বর্ষবরণ, চ্যানেল আইয়ের রবীন্দ্র-নজরুল মেলা, বেনাপোল বর্ষবরণ উৎসব, কুষ্টিয়া উৎসব ২০১৯, আইজিসিসি-তে সঙ্গীত পরিবেশন করেছেন। কোলকাতায়ও বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক উৎসবগুলোতে নিয়মিত সঙ্গীত পরিবেশন করছেন।

অন্যদিকে, আন্তর্জাতিক অঙ্গনেও ইতোমধ্যে তার পদচারণা ঘটেছে। তিনি ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) গ্লোবাল মিউজিক এওয়ার্ড অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন। এবং বেস্ট নিউ সিঙ্গার (ফিমেল) পুরস্কারে ভূষিত হন।
কমলিকা চলচ্চিত্রেও গান গেয়েছেন। তিনি ইমন সাহা পরিচালিত ‘রৌদ্র ছায়া’ চলচ্চিত্রের টাইটাল সঙ্-এ কণ্ঠ দিয়েছেন।
উল্লেখ্য, চট্টগ্রামের সঙ্গীত সংগঠন ‘ঐতিহ্যের পথে’ আয়োজিত “গীতিময় শতবছর” অনুষ্ঠানে আমন্ত্রিত শিল্পী হিসেবে এবছর চট্টগ্রাম সফর করেন। এবং অনুষ্ঠানে গান গেয়ে শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছেন।
শিল্পী কমলিকা চক্রবর্তী একজন পরিপূর্ণ সঙ্গীত শিল্পী হিসেবে আত্মপ্রকাশ করতে চান। কারণ, সঙ্গীতই তার ধ্যান-জ্ঞান। সঙ্গীত তার কাছে আরাধনার মতো। তিনি বলেন, “গানই আমার প্রাণের তৃপ্তি, গানই আমার শান্তি”।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট