চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

তারুণ্যের উচ্ছ্বাসের যুগপূর্তিতে হুমায়ূন সন্ধ্যা

না. দো. প্রতিবেদক

৭ ডিসেম্বর, ২০১৯ | ৪:৫৭ পূর্বাহ্ণ

কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের অমর সৃষ্টি হিমু, রূপা কিংবা মিসির আলী। গতকাল শিল্পকলা মঞ্চে এ সবগুলো চরিত্র যেন জীবন্ত হয়ে উঠেছিলো শিল্পীদের কণ্ঠে। হুমায়ূন আহমেদের বিভিন্ন রচনা থেকে পাঠ ও আবৃত্তি গানে পুরো সন্ধ্যাটিই হয়ে উঠেছিলো হুমায়ূনময়।

গতকাল ২৪ নভেম্বর রবিবার আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস’ প্রতিষ্ঠার যুগপূর্তি উপলক্ষে বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালার একাদশ নিবেদনটি সাজানো হয়েছিলো হুমায়ূন আহমেদের সৃষ্টিকর্ম নিয়ে।

জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘প্রিয় হুমায়ূন’ শিরোনামের এ আয়োজনে সন্ধ্যা ৬.৩০টায় সূচনা বক্তব্য রাখেন তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম। এরপর আয়োজনের বিভিন্ন পর্বে শিল্পীরা পরিবেশন করেন হুমায়ূন আহমেদের গদ্য পাঠ, কবিতা আবৃত্তি ও গান। ‘হিমু রূপার পাঁচটি নীলপদ্ম’ শিরোনামের পর্বে পাঠে অংশ নেন আবৃত্তিশিল্পী লুবাবা ফেরদৌসি সায়কা, সেজুঁতি দে, শাহরীয়ার তানজিম, অনির্বাণ চৌধুরী এবং জেবুন নাহার শারমিন। ‘হুমায়ূনের কবিতানামা’ শিরোনামের পর্বে তাঁর কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী সুপ্রিয়া চৌধুরী, ইকবাল হোসেন জুয়েল, মৌ দত্ত, জীবন বড়–য়া, এবং ঐশী চৌধুরী। ‘যদি মন কাঁদে, তুমি চলে এসো’ শিরোনামের পর্বে হুমায়ূন আহমেদের জনপ্রিয় কিছু গান পরিবেশন করেন সংগীতশিল্পী রুবেল চৌধুরী, অর্পিতা দাশগুপ্তা, আল তুষি এবং আনিকা চৌধুরী। ‘মিসির আলীর চশমা’ শিরোনামের পর্বে পাঠে অংশ নেন আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী, ফারুক তাহের, জাভেদ হোসেন, বনকুসুম বড়–য়া এবং শ্রাবণী দাশগুপ্তা।

বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালা প্রসঙ্গে তারুণ্যের উচ্ছ্বাস সাধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম বলেন, প্রতিষ্ঠার পর থেকে কবিতার বিশুদ্ধ কথামালাকে শক্তি করে বিগত একযুগ তারুণ্যের উচ্ছ্বাস সমৃদ্ধ হয়েছে নানা আয়োজন উৎসবে অভিজ্ঞতায়। তারুণ্যের উচ্ছ্বাস প্রতিষ্ঠালগ্ন থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে মঞ্চে ও প্রয়োজনে রাজপথে সোচ্চার ছিল। আমরা বিগত সময়ের অভিজ্ঞতাকে সঞ্চয় করে ২০১৯ সালে বছরব্যাপী আবৃত্তি অনুষ্ঠান, সেমিনার, প্রতিযোগিতা, প্রযোজনা ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে যুগপূর্তির বছরটিকে আরও সৃষ্টিমুখর করে স্মরণীয় করে রাখার উদ্যোগ নিয়েছি। প্রতিটি আয়োজনে বিগত সময়ের মতো আমরা সংস্কৃতিপ্রেমী সবাইকে পাশে চাই।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট