চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

সর্বশেষ:

আইনস্টাইনের অজানা বিষয়

শারমিন আকতার

২২ অক্টোবর, ২০১৯ | ১:০৫ পূর্বাহ্ণ

আইনস্টাইন হলো জিনিয়াসের প্রতীক। বিংশ শতকের সবচেয়ে মেধাবী হিসেবে তাকেই গণ্য করা হয়। পৃথিবীর ইতিহাসে, প্রথম জনপ্রিয় বিজ্ঞানী (ঈবষবনৎরঃু ঝপরবহঃরংঃ) ছিলেন তিনি। বেঁচে থাকার সময় সারা পৃথিবীর প্রচার মাধ্যম তাকে নিয়ে খবর প্রচার করতো। তার সাথে দেখা করতে চাইতে জগৎখ্যাত যে কেউ। মজার বিষয় হলো, তিনি অনেক জনপ্রিয় ছিলেন কিন্তু তার আবিষ্কার বেশির ভাগ মানুষই বুঝতো না। আইনস্টাইনকে নিয়ে লেখা হয়েছে পৃথিবীর প্রায় প্রতিটি ভাষায়। তাকে নিয়ে লেখা প্রবন্ধ, গল্প অসংখ্য! আইনস্টাইনকে নিয়ে অজানাও কম নয় মানুষের।

০১. আইনস্টাইনের মা খুব ভালো পিয়ানো বাজাতেন। তোমাদের বয়স থেকেই সঙ্গীতের প্রতি ছিলো আকর্ষণ। তিনি শিখেছিলেন ভায়োলিন। আইনস্টাইন খুব ভালো ভায়োলিন বাজাতেন। বিজ্ঞানী না হলেও, ভায়োলিন বাজিয়েই জীবন পার করে দিতে পারতেন।
০২. মোজার প্রতি ছিল তার বিরাগ। আইনস্টাইন মোজা ব্যবহার করতে পছন্দ করতেন না। মোজা ছাড়াই জুতা পড়ে অনুষ্ঠানে যেতেন।
০৩. এখনো অনেকেই মনে করেন তিনি আপেক্ষিক তত্ত্বের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন। আসলে তিনি নোবেল পেয়েছেন ‘ফটো ইলেকট্রিক ইফেক্টের’ জন্য। অবশ্য আইনস্টাইন নিজেও নোবেল কমিটির এমন ঘোষণায় অবাক হয়েছিলেন।
০৪. ইউনিভার্সিটি ভর্তি পরীক্ষায় তিনি প্রথমবার সফল হননি। ইতিহাস, ভাষাজ্ঞান, ভূগোল এইসব বিষয়ে খুবই কাঁচা ছিলেন তিনি। দ্বিতীয়বারের প্রচেষ্টায় ইউনিভার্সিটিতে (সুইজারল্যান্ডের বিখ্যাত ইউনিভার্সিটি ঊঞঐ) ভর্তি হন।
০৫. আইনস্টাইন তার মৃত্যুর পূর্বে জার্মান ভাষায় কয়েকটি শব্দ উচ্চারণ করেন। কিন্তু দায়িত্বরত নার্স জার্মান ভাষা না জানায় তার উচ্চারিত শেষ শব্দগুলো হারিয়ে যায়!
০৬. আইনস্টাইনের মৃত্যুর পর প্যাথোলজিস্ট টমাস হার্ভে তার মস্তিষ্ক চুরি করে। হার্ভে, সে মগজ নিয়ে গবেষণা করার কথা বলে। প্রায় চল্লিশ বছর পর সে মগজ ফিরিয়ে দেয়া হয়। কিন্তু শতাধিক টুকরো করা ছিলো তা।
০৭. তার মৃতদেহ ভস্মীভূত করা হয়। সে ভস্ম প্রিন্সিটন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ছড়িয়ে দেয়া হয়। উক্ত বিশ্ববিদ্যালয়ে তিনি কাজ করতেন। ফলে আইনস্টাইনের নির্দিষ্ট কোন সমাধি নেই।
০৮. আইনস্টাইনকে ইসরাইলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেয়া হয়েছিলো। তিনি প্রত্যাখ্যান করেছিলেন।
০৯. আইনস্টাইন ধূমপান করতেন খুব। তবে কখনোই সিগারেট পছন্দ করতেন না।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট