চট্টগ্রাম শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪

সর্বশেষ:

বিদেশি পেশাজীবীদের নাগরিকত্ব দেবে সৌদি আরব

অনলাইন ডেস্ক

৭ জুলাই, ২০২৪ | ১:১৯ অপরাহ্ণ

বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে নাগরিকত্ব দিচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ইতোমধ্যে বৃহস্পতিবার (৪ জুলাই) বেশ কয়েকজন বিজ্ঞানী, চিকিৎসক, গবেষক, উদ্যোক্তাসহ বিভিন্ন পেশার ব্যক্তিকে নাগরিকত্ব দেওয়া হয়েছে।

 

বিশ্বের বিভিন্ন দেশের সৃজনশীল ব্যক্তিদের আকৃষ্ট করতে এবং অর্থনীতি, স্বাস্থ্য, সংস্কৃতি ও খেলাধুলার উন্নয়নে দেশটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। সৌদি আরবের সংবাদ সংস্থা এসপিএ’র বরাতে পৃথক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আরব নিউজ ও গালফ নিউজ।

 

আরব নিউজ জানায়, নাগরিকত্ব প্রদানে সৌদির রাজকীয় আদেশের অংশ হিসেবে ডিক্রি জারি করা হয়েছিল। নাগরিকত্ব পাওয়াদের মধ্যে রয়েছেন বিজ্ঞানী, চিকিৎসক, গবেষক, উদ্ভাবক, উদ্যোক্তা ও আরও কয়েকটি পেশার বেশ কয়েকজন। তবে ঠিক কতজনকে এই নাগরিকত্ব দেওয়া হয়েছে, তা প্রতিবেদনে বলা হয়নি।

 

এই পদক্ষেপের মাধ্যমে ভিশন ২০৩০-এর দিকে আরও একধাপ এগিয়ে গেল সৌদি আরব। দেশটি তার ভিশন ২০৩০ লক্ষ্যে পৌঁছানোর জন্য বিভিন্ন সেক্টরে উন্নয়নে অবদান রাখতে সক্ষম প্রতিভাবান ও দক্ষ লোকদের সন্ধান করছে।

 

ভিশন ২০৩০ হলো সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের মস্তিষ্কপ্রসূত পরিকল্পনা, যা সৌদি আরবের তেল-নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসার একটি মাস্টারপ্ল্যান। দেশটি চাইছে তেল-নির্ভরতা কমিয়ে এনে অন্যান্য সৃজনশীল কাজে বেশি বেশি বিনিয়োগ করতে।

 

প্রতিবেদনে বলা হয়, যাদের নাগরিকত্ব দেয়া হয়েছে তারা আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও সিঙ্গাপুর থেকে এসেছেন। এ তালিকায় রয়েছেন আমেরিকার নাগরিক হেভোলিউশন ফাউন্ডেশনের প্রধান নির্বাহী মেহমুদ খান, বিজ্ঞানী জ্যাকি ইউ-রু ইং, লেবাননের বিজ্ঞানী নেভিন কাশাব।

 

এর আগে ২০২১ সালে প্রথমবার বিদেশিদের এমন নাগরিকত্ব অনুমোদন দেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এর তিন বছর পর আবারও এই অনুমোদন মিলল।

 

পূর্বকোণ/মাহমুদ

শেয়ার করুন