চট্টগ্রাম মঙ্গলবার, ২১ মে, ২০২৪

সর্বশেষ:

ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ

অনলাইন ডেস্ক

২২ এপ্রিল, ২০২৪ | ৬:৪৫ অপরাহ্ণ

গত বছর ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থ হওয়ার দায় মাথায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরায়েলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।তার একজন উত্তরসূরি বেছে নেওয়ার পর তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়াবেন বলে জানিয়েছে ইসরায়েল ডিফেন্স ফোর্স-আইডিএফ।

নিজের পদত্যাগ পত্রে হালিভার লেখেন, তিনি স্বীকার করছেন, তার গোয়েন্দা অধিদপ্তর ‘তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করতে পারেনি’।ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে রক্তক্ষয়ী ওই হামলার পর এই প্রথম দেশটির শীর্ষ পর্যায়ের কোনো কর্মকর্তা ব্যর্থতার দায় মাথায় নিয়ে সরে দাঁড়ালেন।

৭ অক্টোবর ভোরে হামাস প্রথমে গাজা থেকে ইসরায়েলের দিকে বৃষ্টির মত রকেট ও ক্ষেপণাস্ত্র ছুড়ে তাদের দিশেহারা করে ফেলে। তারপর হাজারো হামাস যোদ্ধা সীমান্ত বেড়া ভেঙে ইসরায়েলের দক্ষিণাঞ্চলের জনবসতি, সামরিক ঘাঁটি এবং একটি সঙ্গীত উৎসবে হত্যাযজ্ঞ চালায়।

সেদিন হামাস যোদ্ধারা ১২শ’র বেশি ইসরায়েলি ও বিদেশিদের হত্যা করে। গাজায় ধরে নিয়ে যায় আরও ২৫৩ জনকে।সেদিনই তীব্র আক্রশে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। যাদের অধিকাংশই নারী ও শিশু। গাজা এখন নরকে পরিণত হয়েছে।

পূর্বকোণ/আরআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট