চট্টগ্রাম বুধবার, ২৪ জুলাই, ২০২৪

সর্বশেষ:

‌‌‘ভারতীয় আউটবাউন্ড পর্যটনশিল্প ২০২৩ সালের মধ্যে ৪৪৭৯৯ মিলিয়ন ডলারে পৌঁছাবে’

আন্তর্জাতিক ডেস্ক

১৮ জুলাই, ২০২৩ | ৪:২৮ অপরাহ্ণ

FICCI এবং নাঙ্গিয়া অ্যান্ডারসেন দিল্লিতে দ্বিতীয় আউটবাউন্ড ট্যুরিজম সামিটের সময় ‘আনলক দ্য পটেনশিয়াল: আ লুক ইন আউটবাউন্ড ট্যুরিজম’ নামে একটি নলেজ পেপার প্রকাশ করেছে যা তুলে ধরেছে যে সাম্প্রতিক বছরগুলিতে ভারতের বহির্মুখী পর্যটন দ্রুত বৃদ্ধির সম্মুখীন হচ্ছে। ভারতীয় ভ্রমণকারীরা তাদের বহির্গামী ভ্রমণে যথেষ্ট বেশি ব্যয় করছে।

FICCI-এর আউটবাউন্ড ট্যুরিজম সামিটের দ্বিতীয় সংস্করণ চলাকালীন, একটি সাম্প্রতিক প্রতিবেদন প্রকাশ করেছে যে ভারতীয় বহির্গামী পর্যটন শিল্প 2032 সালের মধ্যে USD 15,163 মিলিয়ন থেকে 2022 সালের মধ্যে USD 44,799 মিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। প্রতিবেদনটি ভারতে বহির্মুখী পর্যটনের ভবিষ্যত বাড়ানোর জন্য সুপারিশগুলিকেও তুলে ধরেছে, যার মধ্যে ভারতে বৈদেশিক পর্যটনের ক্রমবর্ধমান প্রসেস, সহ-সম্পাদনা, সহ-সম্পাদনা, সহ-সম্পাদনা। এবং আরো

FICCI এবং নাঙ্গিয়া অ্যান্ডারসেন শুক্রবার দিল্লিতে চলাকালীন ‘আনলক দ্য পটেনশিয়াল: আ লুক ইন আউটবাউন্ড ট্যুরিজম’ নামে একটি নলেজ পেপার প্রকাশ করেছে, যা হাইলাইট করেছে যে সাম্প্রতিক বছরগুলিতে ভারতের বহির্মুখী পর্যটন দ্রুত বৃদ্ধির সম্মুখীন হচ্ছে। ভারতীয় ভ্রমণকারীরা তাদের বহির্গামী ভ্রমণে যথেষ্ট বেশি ব্যয় করছে।

2022 সালে এশিয়ার বহিরাগত ভ্রমণকারীদের জন্য ভারত বৃহত্তম উত্স বাজার হিসাবে আবির্ভূত হয়েছে৷ দেশটি প্রায় দশ মিলিয়ন বিদেশী ভ্রমণের জন্য দায়ী, এটি বহিরাগত ভ্রমণের জন্য এশিয়ার শীর্ষস্থানীয় উত্স বাজার তৈরি করেছে৷ 2024 সালের মধ্যে, ভারতীয়রা বহির্গামী ভ্রমণে প্রতি বছর 42 বিলিয়ন মার্কিন ডলারের বেশি ব্যয় করবে বলে আশা করা হচ্ছে।

এই উপলক্ষে, অঙ্কুশ নিজহাওয়ান, FICCI আউটবাউন্ড ট্যুরিজম কমিটির চেয়ারম্যান এবং TBO.com এর সহ-প্রতিষ্ঠাতা বলেছেন যে ভারতের আউটবাউন্ড সংখ্যা এই বছর 2019-এর প্রাক-কোভিড সর্বোচ্চ 27 মিলিয়নে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, অন্যথায় 2024 সালের মধ্যে সম্পূর্ণ পুনরুদ্ধার প্রত্যাশিত।

“প্রি-কোভিড বিশ্বে 2019 সালে প্রায় 27 মিলিয়ন ভারতীয় বিদেশ ভ্রমণ করেছিলেন। বছর 2020 এবং 2021 মূলত কোভিড -19 মহামারীতে হারিয়ে গিয়েছিল। তবে, বিশ্ব ধীরে ধীরে ভ্রমণ এবং পর্যটনের জন্য উন্মুক্ত হওয়ার সাথে সাথে, 2022 সালে, প্রায় 20 মিলিয়ন ভারতীয় বিদেশ ভ্রমণ করেছেন,” তিনি বলেছিলেন।

তিনি যোগ করেছেন যে ভারত 2026 সালের মধ্যে বিশ্বের সর্বোচ্চ MICE (মিটিং, ইনসেনটিভ, সম্মেলন এবং প্রদর্শনী) পর্যটন বিক্রেতা হয়ে উঠবে৷ “ভারতেও ক্রুজ হাব হওয়ার সম্ভাবনা রয়েছে এবং প্রতি বছর ভারত থেকে বহিরাগত পর্যটকদের সংখ্যা বাড়ছে,” তিনি যোগ করেছেন।

ভারতীয়রা ক্রমবর্ধমানভাবে বিদেশী ভূমিতে যাত্রা করতে আগ্রহী হয়ে উঠেছে, আনুমানিক 20 মিলিয়ন ভারতীয় বার্ষিক বিদেশ ভ্রমণের পরিকল্পনা করে। 2023 সালের Avis ইন্ডিয়ার সেলফ-ড্রাইভ ইন্টারন্যাশনাল বুকিং প্রবণতা দ্বারা ভারতীয় ভ্রমণকারীদের পছন্দের মধ্যে আকর্ষণীয় অন্তর্দৃষ্টি প্রকাশিত হয়েছিল, যা হাইলাইট করে যে মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএস) হল ভারতীয়দের জন্য সবচেয়ে বেশি ট্রাভেল করা আন্তর্জাতিক সেলফ-ড্রাইভ গন্তব্য, যার 31 শতাংশ শেয়ার রয়েছে, তারপরে যুক্তরাজ্য, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, ইতালি এবং পোর্টগ।

ভারতের আউটবাউন্ড পর্যটন বাজার এখন থেকে 2032 সালের মধ্যে 11.4 শতাংশ CAGR-এ প্রসারিত হবে বলে অনুমান করা হয়েছে৷ এই বৃদ্ধি প্রাথমিকভাবে ভারতীয়দের বিশেষ করে সহস্রাব্দের 60 বছর বয়সের আগে আন্তর্জাতিক গন্তব্যে যাওয়ার আকাঙ্ক্ষাকে দায়ী করা হয়েছে৷

একটি উল্লেখযোগ্য সংখ্যক মানুষ শিক্ষা, ব্যবসা এবং ভ্রমণের উদ্দেশ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, সৌদি আরব, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া এবং জার্মানিতে যেতে পছন্দ করে। এগুলি ছাড়াও, অবস্থান, আবহাওয়া এবং সুন্দর সৈকতের কারণে প্রায় 60 শতাংশ ভারতীয় বিলাসবহুল উচ্চ পর্যায়ের ছুটিতে থাইল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করেন।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট