চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সেনা সদরের নিয়ন্ত্রণ নেয়ার দাবি ওয়াগনারের

নিজস্ব প্রতিবেদক

২৪ জুন, ২০২৩ | ১:০৪ অপরাহ্ণ

রোস্তভ-অন-ডন শহরে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় সামরিক বাহিনীর সদরদপ্তরে প্রবেশ করার দাবি করেছে মিলিশিয়া বাহিনী ওয়াগনার। এক ভিডিও পোস্টে এ দাবি করেন ক্রেমলিনের বিদ্রোহের অভিযোগের মুখে থাকা বাহিনীটির প্রধান ইয়েভগেনি প্রিগোজিন।

 

ভিডিওতে প্রিগোজিন বলেছেন, তার সেনারা রোস্তভ-অন-ডন শহর অবরোধ করবে এবং প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও জেনারেল ভ্যালেরি গেরাসিমোভ এসে তার সঙ্গে সাক্ষাৎ না করা পর্যন্ত মস্কোর দিকে এগোতে থাকবে।

 

তিনি বলেছেন, ‘আমরা এখানে এসেছি। আমরা চিফ অব জেনারেল স্টাফ এবং সোইগুর সঙ্গে দেখা করতে চাই। যতক্ষণ তারা না আসছে, আমরা এখানে থাকব, আমরা রোস্তোভ অবরুদ্ধ করব এবং মস্কোর দিকে এগিয়ে যাব।’

 

ওয়াগনারপন্থি একটি চ্যানেলে পোস্ট করা পৃথক আরেকটি ভিডিওতে প্রিগোজিনকে দু’জন জেনারেলের মাঝে বসে থাকতে দেখা গেছে, তাদের মধ্যে একজন হলেন সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল ভ্লাদিমির আলেকসিভ, যিনি এর আগে একটি ভিডিও পোস্ট করে ওয়াগনার প্রধানকে ‘থামার’ অনুরোধ জানিয়েছিলেন।

 

এর আগে টেলিগ্রাম অ্যাপে করা এক অডিও পোস্টে ইয়েভগেনি প্রিগোজিন জানিয়েছিলেন, তার বাহিনীর যোদ্ধারা ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে রাশিয়ায় প্রবেশ করেছে এবং তারা মস্কোর সামরিক বাহিনীর বিরুদ্ধে যেতে প্রস্তুত।

 

বার্তা সংস্থা তাস জানিয়েছে, সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও প্রিগোজিনের মধ্যে দীর্ঘ দিন ধরে চলা অচলাবস্থার খবর সামনে আসার পরই রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবি তার বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করে।

 

বেসরকারি সামরিক কোম্পানি ওয়াগনারের বাহিনীগুলোকে প্রিগোজিনের আদেশ অগ্রাহ্য করতে এবং তাকে গ্রেপ্তার করার আহ্বান জানিয়েছে এফএসবি।

 

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এক অডিও রেকর্ডিংয়ে প্রিগোজিন বলেছেন, ওয়াগনার যোদ্ধারা রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রোস্তভে প্রবেশ করেছে এবং তিনি ও তার লোকেরা তাদের পথে যেই দাঁড়াবে তাকেই ধ্বংস করে দেবে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন