চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

‌‘শাক্সগাম উপত্যকায় চীন-পাকিস্তান সহযোগিতা ভারতের জন্য হুমকির সৃষ্টি করেছে’

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুন, ২০২৩ | ৫:৩৩ অপরাহ্ণ

চীন শাক্সগাম উপত্যকায় সামরিক অবকাঠামো নির্মাণে বিনিয়োগ করেছে যা মধ্যমেয়াদে লাদাখে ভারতীয় বাহিনীর জন্য সামরিক হুমকি সৃষ্টি করতে পারে, পারডাফাস রিপোর্ট করেছে।

গত কয়েক বছরে, চীন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) জুড়ে তার অনুপ্রবেশের মাধ্যমে ভারতের উপর সামরিক চাপ অব্যাহত রেখেছে। যদিও এই সত্যটি আন্তর্জাতিক সম্প্রদায় দ্বারা স্বীকৃত হয়েছে, নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি সাম্প্রতিক গবেষণা দেখায় যে চীনের অনুপ্রবেশগুলি কৌশলগতভাবে পরিকল্পিতভাবে এই অঞ্চলগুলিতে চীনাদের একটি স্থায়ী উপস্থিতি তৈরি করার লক্ষ্যে, পারডাফাস রিপোর্ট করেছে।

৩৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্তের তিনটি সেক্টরেই সীমান্ত লঙ্ঘন এবং অনুপ্রবেশের নথিভুক্ত রয়েছে যা ভারত আনুষ্ঠানিকভাবে চীনের সাথে ভাগ করে নেয়। যাইহোক, পাকিস্তান-অধিকৃত জম্মু ও কাশ্মীরে (পিওকে) এর চেয়ে অনেক বেশি ভয়ঙ্কর সামরিক আগ্রাসন চলছে, পারডাফাস রিপোর্ট করেছে।
পারডাফাস রিপোর্ট করেছে যে, এখানে উল্লেখ করা হয়েছে শাক্সগাম উপত্যকায় চীন কর্তৃক সামরিক অবকাঠামো এবং রাস্তা নির্মাণ, একটি ট্রান্স-কারাকোরাম ট্র্যাক্ট যা ১৯৬৩ সালের সীমানা চুক্তির শর্তে পাকিস্তান কর্তৃক প্রদত্ত।

PoK-এর কারাকোরাম এলাকায় (৫৯০ কিলোমিটারের বেশি দূরত্ব জুড়ে) সীমানায় চীন-পাকিস্তান কনসার্টটি PoK-তে ভারতের ঐতিহ্যগত এবং আইনি অধিকার লঙ্ঘন করে। চীন একধাপ এগিয়ে গেছে এবং বিতর্কিত অঞ্চলে সামরিক অবকাঠামো এবং রাস্তা তৈরি করেছে, ভারতের কাছে একটি স্পষ্ট এবং বর্তমান বিপদ উপস্থাপন করেছে, পারডাফাস রিপোর্ট করেছে।

২০১৭ সালের সেপ্টেম্বর এবং অক্টোবরের Google আর্থ স্যাটেলাইট ইমেজ এবং তার আগে, পরামর্শ দেয় যে ২০১৭ সালের জুনের মাঝামাঝি থেকে ভারত-ভুটান-চীন ত্রি-জংশন এলাকায় ডোকলাম স্ট্যান্ড-অফের পরে রাস্তা নির্মাণ শুরু হয়েছিল।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট