চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

আবারও অশান্ত মণিপুর, সন্ত্রাসীদের গুলিতে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক

১৪ জুন, ২০২৩ | ১:০৫ অপরাহ্ণ

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুরে কোনভাবেই সহিংসতা কমছে না। জাতিগত দাঙ্গায় কিছুদিন পরপরই অশান্ত হয়ে উঠছে পরিবেশ। নিহত হচ্ছে মানুষ।

গত ২৪ ঘণ্টায় গোলাগুলিতে একজন নারীসহ নয়জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সেনাবাহিনী। কাংপোকপি এবং ইম্ফাল পূর্ব জেলার সীমান্তের কাছে অবস্থিত খামেনলোক এলাকায় বুধবার গভীর রাতে সন্ত্রাসী হামলায় এই মৃত্যু হয়।

সন্ত্রাসীরা অত্যাধুনিক অস্ত্র নিয়ে রাত একটার দিকে সীমান্তবর্তী খামেলোকের গ্রামবাসীদের ঘিরে ফেলে এবং হামলা চালায়। পরে সন্ত্রাসী ও গ্রাম স্বেচ্ছাসেবকদের মধ্যে বন্দুকযুদ্ধে নয়জন নিহত হয় বলে জানায় পুলিশ।

আহতদের মধ্যে বেশ কয়েকজনকে চিকিৎসার জন্য ইম্ফাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজনের শরীরে কাটা দাগ এবং একাধিক বুলেটের আঘাত রয়েছে বলে জানিয়েছে সেনাবাহিনী।

এই ঘটনাটি রাজ্যে শান্তি পুনরুদ্ধারের প্রচেষ্টার মধ্যে একটি বড় ধাক্কা হিসেবে ধারণা করা হচ্ছে।

মণিপুরের ১৬টি জেলার মধ্যে ১১টিতে কারফিউ জারি করা রয়েছে এবং উত্তর-পূর্ব রাজ্যজুড়ে এখনো ইন্টারনেট পরিষেবা স্থগিত রেখেছে সরকার।

মণিপুর রাজ্যে মেইতি এবং কুকি সম্প্রদায়ের মধ্যে জাতিগত সংঘর্ষের কারণে গত এক মাসেরও বেশি সময় ধরে উত্তেজনা বিরাজ করছে। এ সংঘর্ষের কারণে এখন পর্যন্ত ১০০ জন প্রাণ হারিয়েছে, আহত হয়েছে আরও অনেকে এবং হাজার হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট