চট্টগ্রাম সোমবার, ১৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারতও

আন্তর্জাতিক ডেস্ক

২৮ মে, ২০২৩ | ১:২৯ অপরাহ্ণ

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬। রোববার (২৮ মে) সকালে আঘাত হানা এই ভূমিকম্পে কেঁপে ওঠে পাকিস্তানের বেশ কিছু অঞ্চল। এছাড়া কম্পন অনুভূত হয়েছে ভারতের রাজধানী দিল্লিসহ বেশ কয়েকটি অঞ্চলে।

রোববার সকালে পৃথক দুই প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন এবং ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দ্য ডনের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার সকালে আঘাত হানা ভুমিকম্পের জেরে পাকিস্তানের বেশ কিছু অংশ কেঁপে ওঠে। পাকিস্তান আবহাওয়া অধিদপ্তরের (পিএমডি) তথ্য অনুসারে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ এবং এর কেন্দ্রস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্ত অঞ্চল।

এক বিবৃতিতে পাকিস্তান আবহাওয়া অধিদপ্তর বলেছে, রোববার সকাল ১০টা ৫০ মিনিটে ভূমিকম্পটি ঘটে এবং এটি ভূপৃষ্ঠ থেকে ২২৩ কিলোমিটার গভীরে আঘাত হানে।

দ্য ডন বলছে, খাইবার পাখতুনখাওয়ার কয়েকটি জেলায় কম্পন অনুভূত হয়েছে। ডননিউজটিভি জানিয়েছে, রাজধানী ইসলামাবাদ এবং পার্শ্ববর্তী রাওয়ালপিন্ডিতেও কম্পন অনুভূত হয়েছে। খাইবার পাখতুনখাওয়ার প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, প্রদেশের বিভিন্ন অংশে কম্পন অনুভূত হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিশ্বজুড়ে ভূমিকম্পের কার্যকলাপের ওপর নজর রাখা মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলেছে, আফগানিস্তানের জুর্মের ৩৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ৫.২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা আরও জানিয়েছে, রোববার সকালের এই ভূমিকম্পে আফগানিস্তান এবং রাজধানী নয়াদিল্লিসহ ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে। সংস্থাটি আরও বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগান শহর জুর্মের ৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে।

এর আগে গত মার্চ মাসে পাকিস্তানের বিভিন্ন অংশে ৬.৮ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে দুইজন নিহত এবং আরও ছয়জন আহত হয়েছিলেন।

এদিকে পৃথক প্রতিবেদনে সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভূমিকম্পের পর ভারতের রাজধানী দিল্লিসহ পার্শ্ববর্তী এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে কোনও আহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভূমিকম্পবিদরা জানিয়েছেন, রোববার সকালে ভারতের স্থানীয় সময় সকাল ১১টা ২৩ মিনিটে এই ভূমিকম্প হয় এবং কম্পন কয়েক সেকেন্ড স্থায়ী ছিল। রাজধানী দিল্লির পাশাপাশি চণ্ডীগড়সহ পাঞ্জাব ও হরিয়ানার অনেক জায়গায়ও কম্পন অনুভূত হয়েছে।

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুসারে, রোববার সকালে আফগানিস্তানের ফয়জাবাদের কাছে ৫.২ মাত্রার ভূমিকম্পের খবর পাওয়া গেছে।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের ফয়জাবাদ থেকে ৭৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং তা ভূপৃষ্ঠ থেকে ২২০ কিলোমিটার গভীরে আঘাত হানে।

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন