চট্টগ্রাম শুক্রবার, ১৭ মে, ২০২৪

শ্রীনগরে জাপানি চেরি ব্লসম থিম গার্ডেন তৈরির সিদ্ধান্তকে কাশ্মীরিরা স্বাগত জানিয়েছে

আন্তর্জাতিক ডেস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ৪:২৮ অপরাহ্ণ

বিশ্বব্যাপী কাশ্মীর উপত্যকায় পর্যটনের প্রচারের লক্ষ্যে, জম্মু ও কাশ্মীর সরকার নতুন পদক্ষেপ নিচ্ছে যার সময় পর্যটন অবকাঠামো আরও উন্নত করা হচ্ছে এবং নতুন স্থানগুলিকে পর্যটন মানচিত্রে আনা হচ্ছে।

তবে, আরেকটি বড় উন্নয়নে, সরকার এখন গ্রীষ্মকালীন রাজধানী ‘শ্রীনগর’-এ জাপানি সাকুরার আদলে একটি চমত্কার চেরি থিম গার্ডেন গড়ে তোলার পরিকল্পনা করেছে, যার জন্য সব প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে।

সম্প্রতি জাপানের আধিকারিক এবং কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের সাথে ফুলের চাষ বিভাগের আধিকারিকদের একটি ভার্চুয়াল বৈঠকের সময় এটি প্রকাশিত হয়েছিল।

“এটি একটি স্বাগত পদক্ষেপ, এটি এখানে পর্যটনকে উত্সাহিত করবে এবং আরও বেশি পর্যটক এখানে আসবে। আমাদের অর্থনীতিও চাঙ্গা হবে,” বলেছেন স্থানীয় গোলাম আহমেদ।

ভার্চুয়াল মোডের মাধ্যমে, প্রফেসর এ কে চাওলা উপদেষ্টা (জাপান) পূর্ব এশিয়া বিভাগ এমইএ সভা পরিচালনা করেন এবং প্রকল্পের সাথে সম্পর্কিত বিভিন্ন বিষয় বিস্তারিতভাবে আলোচনা করা হয়।

“চেরি থিম গার্ডেন” হল 10 কোটি টাকার একটি প্রকল্প, টিউলিপ গার্ডেন, শ্রীনগরের একটি সম্প্রসারণ পরিকল্পনা যাতে এটি দর্শকদের জন্য আরও আকর্ষণীয় এবং দর্শনীয় হয়।

এই প্রকল্পটি ভারত সরকারের বিদেশ মন্ত্রক দ্বারা সহায়তা করা হচ্ছে।

তিনি বলেন যে বিভাগটি উদ্ভিদের আচরণ যাচাই করার জন্য এবং পরবর্তীতে সম্প্রসারণের জন্য পর্যায়ক্রমে উদ্ভিদ রপ্তানি করবে।

তিনি আরও জানান যে কর্মকর্তাদের একটি 3-সদস্যের দল জাপানে গাছপালাগুলির প্রথম হাতের অভিজ্ঞতা পেতে এবং শ্রীনগরের চেরি থিম গার্ডেনের জন্য সেরা উদ্ভিদ উপাদান রপ্তানি করা নিশ্চিত করতে জাপান সফর করবে।

কমিশনার সেক্রেটারি আরও বলেন যে জম্মু ও কাশ্মীরের অর্থনীতির জন্য একটি গেম চেঞ্জার হিসাবে আধুনিক কৃষি প্রযুক্তির সাথে জম্মু ও কাশ্মীরে ফুল চাষের ক্রিয়াকলাপের একটি বিশাল সম্ভাবনা রয়েছে।

সাকাই ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের সভাপতি, তাদাশি নিশিয়ামা (একজন জাপানি সাকুরা বিশেষজ্ঞ) বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার সময় পরামর্শ দিয়েছেন যে জম্মু ও কাশ্মীর সরকার তাকে প্রস্তাবিত বাগানের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ধরণের উদ্ভিদ সামগ্রী পাঠাতে হবে। এ ব্যাপারে সম্ভাব্য সব ধরনের কারিগরি সহায়তা দেওয়ার আশ্বাসও দেন তিনি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট