চট্টগ্রাম সোমবার, ২০ মে, ২০২৪

সর্বশেষ:

জিরিবাম-ইম্ফল রেললাইন : শেষের দিকে বিশ্বের সবচেয়ে উঁচু রেলওয়ে ব্রিজের কাজ

আন্তর্জাতিক ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০২২ | ৩:৩৩ অপরাহ্ণ

ভারতীয় রেলওয়ে বেশ কয়েকটি নতুন রেললাইন প্রকল্প বাস্তবায়ন করছে যা উত্তর-পূর্ব রাজ্যগুলির পরিবর্তনে যথেষ্ট সাহায্য করবে। উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ সংযোগ প্রকল্প যা সমাপ্তির কাছাকাছি রয়েছে তা হল জিরিবাম-ইম্ফল নতুন রেললাইন প্রকল্প। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা (সিপিআরও) সব্যসাচী দে-এর মতে, মণিপুরের রাজধানী শহর ইম্ফলকে রেলওয়ের সাথে সংযুক্ত করার জন্য এই নতুন লাইন রেল প্রকল্পের কাজ, অন্যান্য সংযোগ প্রকল্পগুলির মধ্যেও পুরোদমে চলছে। জাতির বাকি।

তিনি বলেন, “জিরিবাম – ইম্ফল প্রকল্প ইতিমধ্যে 91.78 শতাংশের ভৌত অগ্রগতি অর্জন করেছে৷ জিরিবাম – ইম্ফল রেলওয়ে প্রকল্পের নির্মাণে 110 কিলোমিটারের বেশি প্রসারিত কঠিন ভূখণ্ডে একাধিক টানেল এবং সেতু রয়েছে৷ 52টি টানেলের মধ্যে, কাজ করে৷ ৪৮টি ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। প্রকল্পে মোট ১১টি বড় সেতু থাকবে; ৭টি সেতুর সাবস্ট্রাকচার এবং ৫টি সেতুর সুপারস্ট্রাকচার সম্পন্ন হয়েছে।”

১২৯টি ছোট সেতুর মধ্যে ১১০টির কাজও শেষ হয়েছে বলে জানান ওই কর্মকর্তা। এই প্রকল্পে ১৪১ মিটার উচ্চতার বিশ্বের সবচেয়ে উঁচু পিয়ার রেলওয়ে সেতুটিও নির্মাণ করা হচ্ছে এবং প্রায় সমাপ্তির পথে। এনএফ রেলওয়ে সিপিআরও আরও বলেছে যে প্রকল্পের রুট ১১টি রেলস্টেশন কভার করে; তাদের ছয়টি সম্পন্ন হয়েছে।

‘সম্পূর্ণ প্রকল্পের প্রত্যাশিত ব্যয় প্রায় ১৪,৩২২ কোটি টাকা। জিরিবাম থেকে খংসাং পর্যন্ত অংশটি ইতিমধ্যে চালু করা হয়েছে, এবং পুরো প্রকল্পটি ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ করার লক্ষ্য রয়েছে। সমাপ্তির পরে, বর্তমান সড়ক ভ্রমণের সময় প্রায় ১০ ঘন্টা। ইম্ফল পৌঁছানোর জন্য রেলওয়ের দ্বারা ২.৫ ঘন্টা কমে যাবে,’ দে বলেন।

তিনি আরও বলেছিলেন যে প্রকল্পটি মণিপুরের জনগণকে উন্নত সংযোগ প্রদান করবে, এলাকায় ক্ষুদ্র শিল্পের বিকাশে সহায়তা করবে এবং রাজ্যের পর্যটনকে উৎসাহিত করবে। ‘এটি রাজ্যের দ্বারা প্রয়োজনীয় পণ্যগুলি দ্রুত গ্রহণে সহায়তা করবে এবং স্থানীয় রাজ্য উৎপাদকদের তাদের পণ্যগুলি রাজ্যের বাইরে দ্রুত রপ্তানি করতে সহায়তা করবে,’ এনএফ রেলওয়ের সিপিআরও যোগ করেছেন।

শেয়ার করুন