চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ে নিহত বেড়ে ১৭

আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০২২ | ৬:২৫ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের ৮ রাজ্যে তুষারঝড়, প্রচণ্ড বাতাস ও হিমশীতল আবহাওয়ার কারণে অন্তত ১৭ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে প্রতিকূল আবহাওয়ার কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন ১৭ লাখের বেশি মানুষ।

বার্তাসংস্থা এএফপির খবরে বলা হয়, সড়কগুলোতে বরফ জমে থাকায় খ্রিষ্টান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন উদ্‌যাপনে প্রভাব পড়ছে। বরফ জমে থাকায় এবং তুষারপাত ও মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে যুক্তরাষ্ট্রের ব্যস্ততম কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

 

নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হোচুল ইরি কাউন্টি ও বাফেলো শহরে ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করেছেন। কর্তৃপক্ষ বলছে, প্রচণ্ড তুষারঝড়ের কারণে এসব এলাকার জরুরি সেবাব্যবস্থাও ভেঙে পড়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া বিভাগ বলছে, পরিস্থিতি আরও মারাত্মক আকার ধারণ করতে পারে। তুষারঝড়কবলিত এলাকাগুলোর বাসিন্দাদের বাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে। তাপমাত্রা মাইনাস ৪৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে গেছে। যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চল ও পূর্বাঞ্চলে সপ্তাহজুড়ে আবহাওয়ার এই ভয়াবহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। আগামী সপ্তাহে তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় ফেরার সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের গ্রেট প্লেনস অঞ্চলভুক্ত বেশ কয়েকটি অঙ্গরাজ্যের পরিবহন বিভাগ বলেছে, সেখানকার সড়কগুলো তুষারে ঢাকা পড়েছে। সেখানকার বাসিন্দাদের বাড়িতে অবস্থান এবং চালকদের গাড়ি নিয়ে সড়কে বের না হওয়ার আহবান জানানো হয়েছে।

 

পূর্বকোণ/এএস/পারভেজ

শেয়ার করুন