চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

সর্বশেষ:

মুখেই যুদ্ধ শেষ করার কথা বলছেন পুতিন: ওয়াশিংটন

আন্তর্জাতিক ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০২২ | ১০:৩১ অপরাহ্ণ

এক সংবাদ সম্মেলনে ইউক্রেন সংঘাত ইস্যুতে ‘যুদ্ধ’ শব্দটি ব্যবহার করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সংঘাত শুরুর পর এবারই প্রথম তিনি একে যুদ্ধ বলে স্বীকার করেছেন। তিনি বলেছেন, খুব দ্রুতই এ যুদ্ধ শেষ হবে। তবে যুদ্ধ বন্ধ করতে তার আসলে কোনো আগ্রহ নেই বলে মন্তব্য করেছে ওয়াশিংটন। ২৩ ডিসেম্বর আলজাজিরার এক খবরে জানানো হয়, হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, ‘পুতিন যুদ্ধ থামানোর কথা শুধু মুখে মুখেই বলছেন। ১০ মাসের এ যুদ্ধ বন্ধ করতে তার মধ্যে ন্যূনতম আগ্রহও দেখা যায়নি। এমনকি তিনি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের জন্যও কোনো আগ্রহ দেখাননি।’ 

 

গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) পুতিন বলেন, ‘সামরিক সংঘাতের ফ্লাইহুইল ঘোরানো আমাদের লক্ষ্য নয়। আমরা এ যুদ্ধের অবসান চাই।’আর তার সমালোচনা করে ওয়াশিংটনের মুখপাত্র বলেছেন, তিনি তার প্রকৃত ইচ্ছার বিপরীত কথা বলেছেন।  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেন, এটা যে একটা যুদ্ধ তা স্বীকার করতে ৩০০ দিন সময় নিয়েছেন পুতিন। এবার দ্বিতীয় পদক্ষেপ হিসেবে ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের মাধ্যমে অন্যায় এ যুদ্ধ শেষ করুন। 

 

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন সংঘর্ষকে এর আগে কখনোই যুদ্ধ বলে স্বীকার করেনি রাশিয়া। শুরু থেকেই একে ‘‌বিশেষ সামরিক অভিযান’ বলে উল্লেখ করে আসছিল তারা।

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন