চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

শি জিনপিংয়ের অবস্থান নিরাপদ, কিন্তু ক্রমবর্ধমান বিষন্নতার প্রভাব পড়বে

আন্তর্জাতিক ডেস্ক

৫ অক্টোবর, ২০২২ | ৫:০০ অপরাহ্ণ

নাথান লেভিন ওয়াশিংটনের এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের সেন্টার ফর চায়না অ্যানালাইসিসের সহকারী পরিচালক। জোহানা কস্টিগান কেন্দ্রের একজন জুনিয়র ফেলো।

এক সপ্তাহ আগে, পশ্চিমা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি অভ্যুত্থানের মাধ্যমে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংকে ক্ষমতাচ্যুত করা হয়েছে এমন গুজবে প্লাবিত হয়েছিল।

গুজবটি ভিত্তিহীন ছিল, তবে এটি ছিল চীনা ভাষার পোস্টের সর্বশেষ পর্ব যা শিগগিরই তার রাজনৈতিক সমাপ্তি ঘটবে বলে প্রতিবেদনে ইন্ধন জোগায়। একটি সংস্করণে, শিকে পদত্যাগ করতে বাধ্য করা হবে, এবং প্রিমিয়ার লি কেকিয়াং লাগাম নেবেন।

অন্যটিতে, শি রয়ে গেছেন কিন্তু তার প্রভাবে লি-এর নেতৃত্বে একটি ছায়াময় দল দ্বারা পরিবেষ্টিত। গত মাসে শির কাজাখস্তান সফরকে সামরিক অভ্যুত্থানের উপলক্ষ বলা হয়েছিল।

কি এই গুজব কল precipitated হয়েছে?

এই উত্তেজনার উপলক্ষ্য হল দেশের বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ইভেন্ট, চীনা কমিউনিস্ট পার্টির ২০তম জাতীয় কংগ্রেস, অক্টোবরের মাঝামাঝি সময়ে। সেখানে আগামী পাঁচ বছরের জন্য দলের শীর্ষ নেতৃত্ব নির্ধারণ করা হবে।

পার্টি কংগ্রেস বরাবরই জল্পনা-কল্পনার সময়। কিন্তু আংশিকভাবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কিছু হালকা উৎসের প্রতিবেদনের দ্বারা উত্সাহিত, চীনা নেটিজেনরা এই বছর তাদের চিন্তাভাবনা করতে দিয়েছে এবং সম্ভবত আরও স্পষ্টভাবে, তাদের আশাগুলি বন্য হয়ে গেছে।

এশিয়া সোসাইটি পলিসি ইনস্টিটিউটের সেন্টার ফর চায়না অ্যানালাইসিসে, আমরা গত অর্ধ বছরে দেশের শীর্ষ নেতৃত্ব এবং তাদের দলগত নেটওয়ার্ক এবং লুকানো সম্পর্কগুলির একটি বিস্তৃত ইন্টারেক্টিভ ডাটাবেস তৈরি করার সময় এই গুজব ছড়িয়ে পড়ে দেখেছি।

আমাদের উপসংহার হল যে শির পার্টির নেতা হিসাবে তৃতীয় মেয়াদ নিশ্চিত করতে ব্যর্থ হওয়ার সম্ভাবনা সীমাহীনভাবে কম। তবুও, এটা সম্পূর্ণরূপে বোধগম্য যে কেন চীন এবং পাশ্চাত্য উভয় দেশেই তার রাজনৈতিক মৃত্যুর ভবিষ্যদ্বাণী মন্থন করছে।

চীনা জনগণের কয়েক বছর কঠিন ছিল কারণ শি দেশের জীবনের প্রতিটি স্তরের উপর তার রাজনৈতিক নিয়ন্ত্রণ কঠোর করেছেন। ইতিমধ্যে, নেতৃত্ব প্রায় প্রতিটি ফ্রন্টে ক্রমবর্ধমান চ্যালেঞ্জের মুখোমুখি। আজ দেশের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করে এমন প্রায় প্রত্যেকেরই চীনকে জরুরী অবস্থার দখলদারিত্বের একটি বিচ্ছিন্ন সংমিশ্রণ হিসাবে দেখার ভাল কারণ রয়েছে যা পার্টি হয় উপেক্ষা করছে বা আরও খারাপ করছে।

দেশটি একটি ক্রমবর্ধমান অন্ধকার অর্থনৈতিক চিত্রের মুখোমুখি হচ্ছে, যার মধ্যে রয়েছে একটি রিয়েল এস্টেট সংকট যা চীনের 70% পরিবারের সম্পদকে হুমকির মুখে ফেলেছে, ব্যক্তিগত বাজার অর্থনীতির উপর একটি Xi-চালিত ক্র্যাকডাউন যা কয়েক দশক ধরে ক্রমবর্ধমান সমৃদ্ধি এবং একগুঁয়ে বিঘ্নিত শূন্য-কোভিড নীতিকে সক্ষম করেছে। যে কোন স্থানে, যে কোন সময় যে কারো জীবনকে উন্নীত করা।

অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এবং চীনের জনসংখ্যার চিত্র আগামী দশকগুলিতে বিস্ময়কর জনসংখ্যা হ্রাসের পূর্বাভাস দেয়।

এই সঙ্কটগুলি একত্রিত হয়েছে হতাশার অনুভূতিতে, একটি নির্মম সমাজে ইঁদুর দৌড় থেকে পালানোর আশা ছেড়ে দেওয়ার কথা উল্লেখ করে “ইনভল্যুশন” এর মতো জনপ্রিয় অপবাদের শব্দগুলিকে অনুপ্রাণিত করে, এবং সম্প্রতি, রানক্সু বা পালিয়ে যাওয়ার অধ্যয়ন।

চীনের মুখোমুখি ক্রমবর্ধমান অন্ধকার বাস্তবতার পরিপ্রেক্ষিতে, শির পতনের ভবিষ্যদ্বাণী করার প্রলোভন এই ভিত্তিতে যে তিনি অবশ্যই ক্রমবর্ধমান অভ্যন্তরীণ বিরোধিতার মুখোমুখি হচ্ছেন তা বোধগম্য এবং স্পষ্টভাবে ক্যাথার্টিক। দুর্ভাগ্যক্রমে, তবে এটিও ভিত্তিহীন।

চীন আজ কোন গণতন্ত্র নয়, এমনকি অলিগার্কিও নয়। মাও সেতুং এর দিন থেকে, প্রয়াত চেয়ারম্যান “বন্দুক” (সামরিক), “কলম” (প্রচার) এবং “ছুরি” (অভ্যন্তরীণ নিরাপত্তা যন্ত্র) হিসাবে বিখ্যাতভাবে যা বর্ণনা করেছেন তার দ্বারা নিয়ন্ত্রণ বজায় রাখা হয়েছে।

শি নির্মমভাবে চীনের লেনিনবাদী একদলীয় রাষ্ট্রের তিনটির উপরই পূর্ণ নিয়ন্ত্রণ দখল করেছেন এবং একীভূত করেছেন। তিনি অদূর ভবিষ্যতের জন্য ক্ষমতার তিনটি লিভারের প্রতিটি চালানোর জন্য তার সবচেয়ে অনুগত অ্যাকোলাইটদের সারিবদ্ধ করেছেন। জনসাধারণের কাছ থেকে বা দলের মধ্যে থেকে তাকে আর ভিন্নমতের কোনো মারাত্মক হুমকির সম্মুখীন হতে হয় না।

এর মানে এই নয় যে শি কোনো অভ্যন্তরীণ প্রতিরোধের সম্মুখীন হননি, কোনো শত্রু তৈরি করেননি বা 20 তম পার্টি কংগ্রেসে কোনো রাজনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হবেন না। প্রতিরোধ বিদ্যমান — শি বা সিসিপির জন্য কোনো ধরনের মৌলিক হুমকি হিসেবে নয়।

আমরা প্রমাণ দেখতে পাচ্ছি যে শিকে পরবর্তী প্রজন্মের নেতৃত্বের মধ্যে উপদলীয় প্রতিদ্বন্দ্বীদের উত্থানের সাথে লড়াই করতে হয়েছে। যদিও শি নিজেই তার কাঙ্খিত তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকার জন্য প্রস্তুত, তবে তিনি তার মিত্রদের সাথে সিসিপি নেতৃত্বের সর্বোচ্চ চেনাশোনা সম্পূর্ণভাবে প্যাক করতে সক্ষম হবেন কিনা তা স্পষ্ট নয়।

উদাহরণ স্বরূপ, লি কিয়াং-এর ভাগ্য, একজন শি প্রোটিজ, যিনি লি কেকিয়াংকে প্রধানমন্ত্রী হিসাবে প্রতিস্থাপন করার জন্য তার শীর্ষ পছন্দ হিসাবে দেখা যায়, সাংহাইতে কোভিড লকডাউন দ্বারা খারাপভাবে কলঙ্কিত হয়েছে, যেখানে তিনি পার্টির সেক্রেটারি। একইভাবে, চীন এখন যে কঠোর অর্থনৈতিক হেডওয়াইন্ডের মুখোমুখি হয়েছে, সিংহের নিজস্ব নীতির কারণে, কিছু দক্ষ, সংস্কার-মনোভাবাপন্ন টেকনোক্র্যাটদের উন্নীত করতে বাধ্য করতে পারে, যাদের অন্যথায় শি পছন্দ করতেন না।

পার্টি কংগ্রেসের আগে দুই সপ্তাহ যেতে, সিসিপি অভিজাতদের মধ্যে রাজনৈতিক প্রতিযোগিতা জ্বরের পিচে রয়েছে। শির অভ্যুত্থানের মুখোমুখি হওয়ার সামান্য ঝুঁকি থাকতে পারে, তবে চলমান সংকটের অর্থ কংগ্রেসের ফলাফলগুলি এমনকি পার্টির অভ্যন্তরীণদের জন্যও অনিশ্চিত।

যা নিশ্চিত তা হল এই সংকটগুলি অব্যাহত থাকবে এবং তাদের সাথে শির নেতৃত্ব এবং উত্তরাধিকার সম্পর্কে অব্যাহত প্রশ্ন থাকবে।

শেয়ার করুন