চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

ইরানি নির্মাতা জাফর পানাহি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

১২ জুলাই, ২০২২ | ১:১২ অপরাহ্ণ

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি আবারও গ্রেপ্তার হয়েছেন। ফ্রান্সের একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সোমবার তেহরান থেকে ‘গোল্ডেন বিয়ার’জয়ী পরিচালক পানাহিকে গ্রেপ্তার করা হয়েছে।

পানাহিকে এর আগেও ইরানের কট্টর ইসলামপন্থী সরকারের সমালোচক হিসেবে গ্রেপ্তার করা হয়। সরকারবিরোধী প্রতিবাদে অংশ নেওয়ার জন্য ২০১০ সালে তিনি গ্রেপ্তার হন।

তার ছয় বছরের জেল হয়। সিনেমা তৈরি এবং চিত্রনাট্য লেখার পাশাপাশি দেশত্যাগের ওপরও তার নিষেধাজ্ঞা রয়েছে।

গত সপ্তাহে ইরানের দুই চলচ্চিত্র নির্মাতা মোস্তাফা আল-আহমেদ এবং মহম্মদ রাসুলফকে গ্রেপ্তার করে ইরানের নিরাপত্তা বাহিনী। তাদের মামলার ব্যাপারে খোঁজখবর নিতে আইনজীবীর কাছে গিয়েছিলেন পানাহি। সেখানেই তাকে গ্রেপ্তার করা হয় বলে ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে।

গত মে মাসে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আবাদানে একটি বাড়ি ধসে পড়ে ৪৩ জনের মৃত্যু হয়। এর প্রতিবাদে বিক্ষোভ দেখায় সাধারণ মানুষ। সেই বিক্ষোভকে সমর্থন করায় আহমেদ এবং রাসুলফকে গ্রেপ্তার করা হয়। তাদের গ্রেপ্তারের প্রতিবাদে সরব হন পানাহি। এরপর তাকেই গ্রেপ্তার করা হলো।

পানাহিকে বলা হয় ইরানের অন্যতম সেরা চলচ্চিত্রকার। ‘দ্য সার্কেল’, ‘অফসাইড’, ‘ট্যাক্সি’র মতো সিনেমা তৈরি করে তিনি বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন। সূত্র : আনন্দবাজার, ভ্যারাইটি

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন