চট্টগ্রাম বুধবার, ২২ মে, ২০২৪

মারা গেছেন রে-ব্যানের মালিক লিওনার্দো ডেল

আন্তর্জাতিক ডেস্ক

২৭ জুন, ২০২২ | ১১:৫৭ অপরাহ্ণ

চশমা প্রস্তুতকারক সংস্থা এসিলরলাক্সোটিকা (ইএসএলওএফ) এর চেয়ারম্যান এবং ইতালির অন্যতম ধনী ব্যবসায়ী লিওনার্দো ডেল ভেচিও সোমবার ৮৭ বছর বয়সে মারা গেছেন।

ইএসএলওএফ গ্রুপের পক্ষ থেকে চেয়ারম্যানের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে পরবর্তী করণীয় ঠিক করতে বোর্ড সদস্যরা বৈঠকে বসবেন।

যুদ্ধোত্তর ইতালির অর্থনৈতিক পুনরুদ্ধারে দারুণ ভূমিকা রেখেছিলেন ডেল ভেচিও। শৈশবে বেড়ে উঠেছেন এতিমখানায়, কিন্তু ব্যবসায়িক প্রজ্ঞা আর মেধায় মালিক হয়েছিলেন কয়েক বিলিয়ন ইউরো সমমূল্যের সম্পদের। ইউরোপিয়ান ইকোনমি কমিশনার পাওলো জেন্টিলোনি টুইটারে জানিয়েছেন, ‘লিওনার্দো ডেল ভেচিও একজন মহান ইতালীয় ছিলেন। এতিমখানা থেকে শুরু করে ব্যবসায়িক সাম্রাজ্যের নেতৃত্বের বিষয়টি বর্তমান এবং ভবিষ্যতের জন্য একটি উদাহরণ।

তিনি ১৯৬১ সালে প্রতিষ্ঠা করেন রে—ব্যানের ব্র্যান্ডের মালিকানাধীন প্রতিষ্ঠান লাক্সোটিকা। পরবর্তীতে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি ফ্রান্সের ইসিলোর এর সাথে যুক্ত হয়ে নতুন নাম হয় এসিলরলাক্সোটিকা। ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত তিনি এর নির্বাহী চেয়ারম্যান ছিলেন। ফোর্বসের মতে ২০২১ সালের শেষের দিকে তিনি ইতালির দ্বিতীয় ধনী ব্যক্তি ছিলেন। মূলত, রে—ব্যান এবং ওকলে—র মতো চশমা প্রস্তুতকারী সংস্থার চশমার ফ্রেমও তৈরি করে লাক্সোটিকা।

এছাড়াও, তৈরি করা হয় চোখের কৃত্রিম লেন্স। সারা বিশ্বে লাক্সোটিকার মোট ৮ হাজারেরও বেশি দোকান রয়েছে। পাশাপাশি, একাধিক বিলাসবহুল সামগ্রী এবং চিকিৎসা বিষয়ক প্রযুক্তির সংস্থাতেও লিওনার্দো ইতোমধ্যেই বিনিয়োগ করেছেন।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট