চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

নতুন তিন দেশসহ ২১ দেশে মাঙ্কিপক্স

অনলাইন ডেস্ক

২৫ মে, ২০২২ | ১:৩০ অপরাহ্ণ

নতুন করে তিনটিসহ মোট ২১ দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসজনিত রোগ মাঙ্কিপক্স। আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত, ইউরোপের চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়াতে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (২৪ মে) নতুন করে মধ্যপ্রাচ্য ও ইউরোপের তিন দেশে ভাইরাসটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মাঙ্কিপক্স সাধারণত আফ্রিকার দেশগুলোয় শনাক্ত হয়। কিন্তু এবার ভাইরাসজনিত এ রোগের প্রাদুর্ভাব ছড়িয়েছে উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ায়। মাঙ্কিপক্স শনাক্ত হওয়া দেশের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ মানুষের মধ্যে এর ঝুঁকি এখনো কম।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গ্লোবাল ইনফেকশিয়াস হ্যাজার্ড প্রিপেয়ার্ডনেস বিভাগের পরিচালক সিলভি ব্রিয়ান্ড গতকাল এক সম্মেলনে বলেন, ‘সবাইকে মাঙ্কিপক্স নিয়ে নজরদারি বাড়াতে উৎসাহিত করছি, যাতে সংক্রমণের মাত্রা কোথায় আছে ও গতিপথ কী, তা বোঝা যায়। এবারের প্রাদুর্ভাবটি স্বাভাবিক না হলেও এখনো নিয়ন্ত্রণ করা সম্ভব।’

আরব আমিরাতের আক্রান্ত ব্যক্তিটি সম্প্রতি পশ্চিম আফ্রিকা ভ্রমণে গিয়েছিলেন বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। ওই ব্যক্তির চিকিৎসাসহ যেকোন প্রাদুর্ভাব মোকাবেলায় তাদের প্রস্তুতি রয়েছে বলেও জানায় তারা। এ নিয়ে আফ্রিকার বাইরে শনাক্ত ও সন্দেহভাজন আক্রান্তের সংখ্যা ২৩৭।

এদিকে জার্মান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ৪০ হাজার ডোজ ইমভ্যানেক্স টিকা কিনছে। এ টিকা স্মলপক্সের জন্য হলেও মাঙ্কিপক্সের বিরুদ্ধেও কার্যকর হতে পারে।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন