চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

গমের পর চিনি রপ্তানিতেও লাগাম টানতে যাচ্ছে ভারত

পূর্বকোণ ডেস্ক

২৪ মে, ২০২২ | ১০:৪৩ অপরাহ্ণ

অভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি ঠেকাতে গমের পর এবার চিনি রফতানি সীমিত করার পরিকল্পনা করছে প্রতিবেশী দেশ ভারত। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিশ্বে সবচেয়ে বেশি চিনি উৎপাদন হয় ভারতে। আর রফতানিতে শীর্ষে ব্রাজিল, ভারত দ্বিতীয়। তবে এবছর দক্ষিণ আমেরিকার দেশটিতে চিনির উৎপাদন কম হয়েছে।

ভারত সরকার ও দেশটির শিল্প মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার সেপ্টেম্বর মাস পর্যন্ত চিনি রফতানি ১০ মিলিয়ন টন করার পরিকল্পনা করছে। আগামী অক্টোবরে চিনির মৌসুম শুরু হওয়ার আগে পর্যাপ্ত মজুদ রয়েছে তা নিশ্চিত করাই তাদের লক্ষ্য বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছে।

ভারত গত বছর ব্রাজিলের পরে বিশ্বের বৃহত্তম চিনি রফতানিকারক ছিল। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও দুবাইয়ে সবচেয়ে বেশি চিনি রফতানি করে থাকে ভারত।

ভারত যদি সত্যিই চিনি রফতানি সীমিত করে তাহলে বিশ্ব বাজারে চিনির মৃল্য বৃদ্ধির আশঙ্কা করছেন বাজার সংশ্লিষ্টরা। যার প্রভাব বাংলাদেশের ওপরও পড়বে।

দেশের বাইরে চিনি বিক্রি নিরুৎসাহিত করতে ভারত সরকার রফতানির ওপর শুল্ক বাড়ানোরও চিন্তা করছে।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে ভারত বিশ্বকে অবাক করে গম রফতানি বন্ধ করে দেয়। যার ফলে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে ইতিমধ্যেই বেড়ে যাওয়া বিশ্বব্যাপী খাদ্যের দাম আরও বেড়েছে। সূত্র: রয়টার্স

 

পূর্বকোণ/রাজীব/পারভেজ

শেয়ার করুন