চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

ইরানে ভবন ধসে নিহত ৬, ধ্বংসস্তূপে আটকা অনেক

আন্তর্জাতিক ডেস্ক

২৪ মে, ২০২২ | ১২:০৬ অপরাহ্ণ

ইরানের দক্ষিণ–পশ্চিমাঞ্চলে নির্মাণাধীন ১০তলা একটি ভবন ধসে অন্তত ছয়জন নিহত হয়েছেন। এছাড়া আরও কয়েক ডজন লোক ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (২৩ মে) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আবাদানে এ ঘটনা ঘটে।

রেড ক্রিসেন্টের স্থানীয় শাখার প্রধান বলেন, ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৩২ জনকে উদ্ধার করা হয়েছে। ২৭ জনকে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

কর্মকর্তারা রাষ্ট্রীয় টেলিভিশনকে জানান, শহরের কেন্দ্রস্থলে ব্যস্ততম সড়কে অবস্থিত বাণিজ্যিক মেট্রোপল ভবনের বড় অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে ৮০ জন এখনও আটকা পড়ে থাকতে পারেন।

চলমান উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য বিভিন্ন প্রদেশ থেকে উদ্ধারকারী কুকুর, হেলিকপ্টার, যানবাহন এবং কর্মীদের জড়ো করা হয়েছে। এর মধ্যে রয়েছে তেহরানের ৮০টি বাহিনী, উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য ৫০ জন অগ্নিনির্বাপক এবং আকাশ থেকে জরুরি সহায়তা কর্মী ৩০ জন।

কিন্তু জলবায়ু এবং আবহাওয়া উদ্ধার অভিযানে বাধা সৃষ্টি করছে। ঘটনাস্থলের ছবি ও ভিডিওগুলোতে ঘন দেখায যায়, ঘন ও কমলা রঙের ধূলিকণা এবং দূষণ গরম দিনে তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

স্থানীয় পরিবেশ সুরক্ষা বিভাগের মুখপাত্র শাহরিয়ার আসগারি আধা-সরকারি আইএসএনএ নিউজ ওয়েবসাইটকে বলেন, সোমবার শহরে দূষণ এবং ধূলিকণার ঘনত্ব অনুমোদিত সীমার ৪২ গুণ বেশি ছিল। তেলসমৃদ্ধ খুজেস্তান প্রদেশের অন্যান্য শহরের পরিস্থিতিও ভালো না।

এদিকে, রাষ্ট্রীয় সফরে ওমানে রয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার পরিবর্তে প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার স্থানীয় কর্মকর্তাদের অবিলম্বে উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য আদেশ জারি করেছেন। খুজেস্তানের গভর্নর সাদেগ খালিলিয়ান এক বিবৃতিতে বলেন, ভবন ধসের ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। তবে তিনি তাদের নাম প্রকাশ করেননি। সূত্র : আলজাজিরা

 

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন