চট্টগ্রাম রবিবার, ১৯ মে, ২০২৪

যুদ্ধের অবসানে পুতিনের সঙ্গে দেখা করতে চান জেলেনস্কি

অনলাইন ডেস্ক

২৪ মে, ২০২২ | ১২:০৯ অপরাহ্ণ

যুদ্ধের অবসান করতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে ইচ্ছুক বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

সোমবার (২৩ মে) সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে অনলাইনে যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

জেলেনস্কি বলেন, ‘রাশিয়ান ফেডারেশনের সব সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট। তাই আমরা যদি ব্যক্তিগতভাবে তাকে (পুতিন) ছাড়া এ যুদ্ধের সমাপ্তির বিষয়ে কথা বলি, তাহলে সিদ্ধান্ত নেওয়া যাবে না। পুতিনের সঙ্গেই একমাত্র যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হতে পারে। অন্য কোনো বিষয়ে দেশটির অন্য কারও সঙ্গে বৈঠকের কোনো ভিত্তি নেই।’

 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা করে রুশ বাহিনী। যুদ্ধ শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে একাধিকবার আলোচনা হয়। কিন্তু এ আলোচনায় কার্যত কোনো ফল আসেনি। আলোচনা বর্তমানে বন্ধ রয়েছে।

কিয়েভ ও মস্কোর মধ্যে শান্তি আলোচনায় অচলাবস্থার মধ্যে গত সপ্তাহে জেলেনস্কি বলেছিলেন, যুদ্ধ অবসানের একমাত্র উপায় হচ্ছে কূটনীতি। ইউক্রেন ও রাশিয়ার মধ্যে আলোচনা হবে। তবে তা কী উপায়ে হবে, সেটি তিনি জানেন না। কিন্তু এ যুদ্ধের সমাধান কূটনীতিতেই আছে।

এদিকে ইউক্রেন যুদ্ধের অবসানে ইতালি যে শান্তি চুক্তির প্রস্তাব দিয়েছে, তা ভেবে দেখছে রাশিয়া। সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো এ তথ্য জানিয়েছেন।

 

পূর্বকোণ/এস

শেয়ার করুন